এইমাত্র
  • ক্ষমতায় গেলে বিদেশে যুদ্ধ করবেন না, প্রতিশ্রুতি ট্রাম্পের
  • মসজিদে নববির ইমামকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান
  • ছাত্রলীগের পদধারীদের গণগ্রেপ্তারের পক্ষে নন সারজিস
  • ইন্দোনেশিয়ায় আইফোন ১৬ নিষিদ্ধ
  • বাতিল হচ্ছে কাজে যোগ না দেওয়া পুলিশ সদস্যদের পাসপোর্ট
  • ডিবি হারুনের ‘ক্যাশিয়ার’ মোকাররম গ্রেপ্তার
  • রমজান শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করল আমিরাত
  • হাসনাত ও সারজিসের সঙ্গে আসিফের দেখা, যা কথা হলো
  • এবার পরিচালক পদও হারাচ্ছেন পাপন
  • সাফ ফাইনাল: শিরোপা ধরে রাখার মিশনেই মাঠে নামবে বাংলাদেশ
  • আজ মঙ্গলবার, ১৩ কার্তিক, ১৪৩১ | ২৯ অক্টোবর, ২০২৪
    দেশজুড়ে

    ডিবি হারুনের ‘ক্যাশিয়ার’ মোকাররম গ্রেপ্তার

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ০৯:৫২ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ০৯:৫২ পিএম

    ডিবি হারুনের ‘ক্যাশিয়ার’ মোকাররম গ্রেপ্তার

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৪, ০৯:৫২ পিএম

    ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) সাবেক প্রধান হারুন অর রশীদের ‘ক্যাশিয়ার’ মোকাররম সর্দার ধরা পড়েছে। কিশোরগঞ্জের নিকলী উপজেলা পরিষদের সাবেক এই চেয়ারম্যানকে নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে গ্রেপ্তার করেছে যৌথ বাহিনী।

    রোববার রাতে ফতুল্লার কুতুবপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের আলীগঞ্জের সর্দার ভিলা থেকে ডিবি হারুনের এই ক্যাশিয়ারকে গ্রেপ্তার করার পর সোমবার স্থানীয় থানায় সোপর্দ করা হয়।

    নিকলী থানার দামপাড়ার মরহুম নুরুল ইসলামের ছেলে মোকাররম সর্দার নিকলী উপজেলা পরিষদের অপসারিত চেয়ারম্যান। তিনি ডিএমপির সাবেক ডিবি প্রধান হারুন অর রশীদের ‘ক্যাশিয়ার’ হিসেবে পরিচিত।

    ফতুল্লা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) শরিফুল ইসলাম বলেন, যৌথ বাহিনী অভিযান চালিয়ে তাকে আটক করে আমাদের কাছে হস্তান্তর করেছে। সাবেক ডিএমপি ডিবিপ্রধান হারুন অর রশীদের বিরুদ্ধে ২ অক্টোবর দায়ের হওয়া চাঁদাবাজি ও মারধরের মামলায় তিনি এজাহারভুক্ত আসামি। সেই মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। তিনি এক সময় নিকলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন।

    নারায়ণগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে গত ২ অক্টোবর শাহ আলম নামে এক ব্যবসায়ী বাদী হয়ে মামলার আবেদন করেন। আদালতের নির্দেশে ফতুল্লা থানায় চাঁদা দাবি ও মারধরের ঘটনায় সাবেক ডিএমপি ডিবি প্রধান হারুন অর রশীদসহ ১১ জনের নাম উল্লেখ করে মামলা করা হয়। মামলার আসামিদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- কেন্দ্রীয় শ্রমিক লীগ নেতা কাউসার আহমেদ পলাশ, মোকাররম, শাহাদৎ হোসেন সেন্টু ও হারুন অর রশীদ।

    মামলা সূত্রে জানা যায়, ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর ব্যবসায়িক কাজে যাওয়ার সময় পিস্তল ঠেকিয়ে বাদীর সঙ্গে থাকা নগদ ২০ লাখ টাকাসহ জরুরি কাগজপত্র ছিনিয়ে নেন অভিযুক্তরা। এ সময় তারা তাকে অপহরণ করে আলীগঞ্জে মোকাররমের অফিসে নিয়ে যান। সেখানে তাকে মারধর করে ১০টি অলিখিত চেকের পাতা ও স্ট্যাম্পে সই নেয়া হয়। এ ছাড়া আসামিরা অজ্ঞাত আরও অনেকের সহায়তায় প্রায় সাত কোটি পাঁচ লাখ টাকার সম্পত্তি আত্মসাৎ করে নেন বলে বাদী জানান।

    স্থানীয় সূত্রে জানা গেছে, মোকাররম সর্দারের বাবা নূরুল ইসলাম জীবিকার তাগিদে ৯০ দশকের দিকে নারায়ণগঞ্জের ফতুল্লার আলীগঞ্জ এলাকায় আসেন। সেখানে তিনি বড় ছেলে মোকাররমকে সঙ্গে নিয়ে দিনমজুরের কাজ করতেন। এক সময় শ্রমিক লীগ নেতা কাউছার আহম্মেদ পলাশের হাত ধরে লোড-আনলোড শ্রমিক হিসেবে নাম লেখান মোকাররম। এরপর লোড-আনলোডের শ্রমিকদের সর্দার হন তিনি।

    ওয়ান-ইলেভেনের সময় কয়েকটি কোম্পানি জাহাজের মালামাল রেখে চলে যায়। ফতুল্লার প্রভাবশালী শ্রমিক লীগ নেতা কাউছার আহম্মেদ পলাশের সহযোগিতায় চাঁদাবাজিসহ জাহাজের মালামাল লুট করে প্রচুর অর্থবিত্তের মালিক হন মোকাররম।

    জানা গেছে, ২০১৮ সালের ডিসেম্বরে হারুন অর রশীদ নারায়ণগঞ্জের এসপি হয়ে এলে মোকাররম সর্দার তার আশীর্বাদপুষ্ট হয়ে ওঠেন। সেখানে মোকাররম সর্দারের মাধ্যমে হারুন পাথর ও কয়লার ব্যবসার পাশাপাশি জাহাজের পণ্য চোরাইয়ের সিন্ডিকেটের নিয়ন্ত্রণ নেন। এসব থেকে বিপুল পরিমাণ অর্থের মালিক হন হারুন।

    এ ছাড়া অবৈধ বিভিন্ন সিন্ডিকেটের কাছ থেকে হারুনের হয়ে বিপুল অঙ্কের চাঁদা আদায় করতেন মোকাররম সর্দার। এসব অর্থের একটা বড় অংশ রাখা হতো মোকাররম সর্দারের কাছে। হারুনের এসব টাকা বিভিন্ন ব্যবসায় খাটাতেন মোকাররম। নিজ জেলা কিশোরগঞ্জ সদরসহ বিভিন্ন এলাকায় মোকাররম সর্দারের মাধ্যমে নামে-বেনামে অন্তত সাতটি ইটভাটা রয়েছে হারুনের। এর বাইরে জেলার বিভিন্ন ইটভাটায় কয়লা সরবরাহের অন্তত শত কোটি টাকার ব্যবসা রয়েছে।

    জানা গেছে, সম্প্রতি মোকাররম সর্দারের মাধ্যমে হারুনের ওপর একটি সিনেমা বানানোর প্রজেক্ট হাতে নেয়া হয়েছিল। সিনেমাটির নাম দেয়া হয়েছিল ‘হাওরের মানিক’। সেখানে পুলিশ অফিসার হারুনকে হাওরের মানিক হিসেবে চিত্রায়িত করার কথা ছিল।

    এফএস

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…