এইমাত্র
  • জয়পুরহাটে দুই উপজেলায় ৩০ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ
  • ঠাকুরগাঁওয়ে ভুট্টা ক্ষেত থেকে প্রতিবন্ধীর লাশ উদ্ধার
  • শরীয়তপুর-চাঁদপুর সড়কে গলে যাচ্ছে বিটুমিন, অভিযানে দুদক
  • তিনদিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার
  • আজও দে‌শের স‌র্বোচ্চ তাপমাত্রা ৪১.৮ ডিগ্রি চুয়াডাঙ্গা
  • গজারিয়ায় উপজেলা চেয়ারম্যান পদে আ.লীগের প্রতিদ্বন্দ্বী আ.লীগ
  • গাইবান্ধায় ট্রাকের ধাক্কায় পাওয়ার টিলার চালক নিহত
  • ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ ঢাকায়
  • যশোরে ধানক্ষেত থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার
  • শরীয়তপুরে ডেঙ্গু জ্বরে গ্রাম পুলিশের মৃত্যু
  • আজ বৃহস্পতিবার, ১৯ বৈশাখ, ১৪৩১ | ২ মে, ২০২৪
    দেশজুড়ে

    টেকনাফে কোস্টগার্ডের কাছে মিয়ানমার ১৩ বিজিপির আত্মসমর্পণ

    গিয়াস উদ্দিন ভুলু, টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৭ পিএম
    গিয়াস উদ্দিন ভুলু, টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৭ পিএম

    টেকনাফে কোস্টগার্ডের কাছে মিয়ানমার ১৩ বিজিপির আত্মসমর্পণ

    গিয়াস উদ্দিন ভুলু, টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৭ পিএম

    কক্সবাজারের টেকনাফ নাফনদীর ওপারে দু'পক্ষের ব্যাপক সংঘাত এখনো চলমান। গোলাগুলিতে দিশেহারা হয়ে প্রাণ বাঁচাতে অবৈধ অনুপ্রবেশ করে বাংলাদেশ সরকারের টেকনাফ সীমান্ত রক্ষার দায়িত্বে থাকা বাহিনীর কাছে আত্মসমর্পণ করার মাধ্যমে মিয়ানমার থেকে পালিয়ে আসছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ও সেনা সদস্যরা।

    গত এক মাসের ব্যবধানে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের টেকনাফ সীমান্ত এলাকার বিভিন্ন পয়েন্ট দিয়ে অবৈধ অনুপ্রবেশ করে এপারে আশ্রয় নিয়েছে ২৭৪ জন মিয়ানমার সীমান্তরক্ষী সদস্য। তারই ধারাবাহিকতায়, বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে আরও ১৩ জন মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্য। প্রাণ বাঁচাতে নাফ নদী অতিক্রম করে টেকনাফ কর্মরত কোস্ট গার্ড সদস্যদের কাছে আত্মসমর্পণ করেছে।

    এদিকে শুক্রবার (১৯ এপ্রিল) সকালের দিকে নতুন করে মিয়ানমারের ১৩ বিজিপি সদস্য প্রবেশ করার সত্যতা গণমাধ্যম কর্মীদের কাছে নিশ্চিত করেছেন,বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) শরীফুল ইসলাম।

    তিনি গণমাধ্যম কর্মীদের জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে টেকনাফের নাফ নদীতে প্রবেশ করে আরও ১৩ জন বিজিপি সদস্য টেকনাফ কোস্টগার্ড সদস্যদের কাছে আত্মসমর্পণ করেন। পরবর্তীতে কোস্টগার্ড ১৩ বিজিপি সদস্যকে নাইক্ষ্যংছড়ি সীমান্তে দায়িত্বরত (১১ বিজিবি) নিকট হস্তান্তর করেছে। তারা এখন বিজিপি হেফাজতে রয়েছে। এ নিয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা ২৭৪ জন সীমান্তরক্ষী বিজিপি ও সেনা সদস্য বাংলাদেশ সীমান্ত প্রহরী বিজিবির হেফাজতে রয়েছে বলেও জানিয়েছেন এই কর্মকর্তা।

    এবিষয়ে জানতে চাইলে টেকনাফ ২ বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমেদ সময়ের কন্ঠস্বরকে বলেন, সীমান্ত সু-রক্ষার দায়িত্বে থাকা বিজিবি সদস্যরা সদা জাগ্রত হয়ে দায়িত্ব পালন করছেন। পার্শ্ববর্তী দেশ মিয়ানমারে চলমান সহিংসতা জের ধরে সেই দেশ থেকে পালিয়ে আসা কোন নাগরিক যাতে অবৈধ অনুপ্রবেশ করতে না পারে, সেই লক্ষ্যে সীমান্ত প্রহরী বিজিবি সদস্যরা সদা সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার পাশাপাশি কঠোর নজরদারি বৃদ্ধি করেছে।

    এবিষয়ে জানতে চাইলে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী সময়ের কন্ঠস্বরকে বলেন, মিয়ানমারে দু'পক্ষের চলমান সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে বেশ কয়েকজন মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী এপারে প্রবেশ করেছে শুনলাম। আমাদের সীমান্ত প্রহরী বিজিপি সদস্যরা তাদের নিরস্ত্র করে হেফাজতে নিয়েছে । দেশের সীমান্ত সুরক্ষা নিশ্চিত করার জন্য আমরা সবাই মিলে কাজ করে যাচ্ছি বলেও জানান এই কর্মকর্তা।

    উল্লেখ্য- চলতি বছরের গত ২ ফেব্রুয়ারি মাস থেকে এই পর্যন্ত মিয়ানমারের চলমান সহিংসতা থেকে নিজের প্রাণ বাঁচাতে এপার সীমান্তে পালিয়ে এসেছিল ৬০৪ জন মিয়ানমার সীমান্তরক্ষী সদস্য।

    এরমধ্যে গত গত ১৫ ফেব্রুয়ারি কক্সবাজারের ইনানী নৌবাহিনীর জেটি ঘাট দিয়ে তাদেরকে আনুষ্ঠানিকভাবে স্বদেশে ফেরত পাঠানো হয়েছিল।

    এদিকে এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যম কর্মীদের জানিয়েছেন, বাংলাদেশ বিজিবির আশ্রয়ে থাকা বাকী ২৭৪ জনকে ২২ বা ২৩ এপ্রিল মিয়ানমার থেকে জাহাজ আসবে বলে জানিয়েছে। কিন্তু তাদের চলে যাওয়াটা বর্তমান আবহাওয়ার ওপর নির্ভর করছে। এর আগে ৩৩০ জনকে যে প্রক্রিয়ায় ফেরত পাঠানো হয়েছে। এবারেও ঠিক একই ধরনের পদ্ধতি অনুসরণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

    পিএম

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…