এইমাত্র
  • কর্ণফুলী নদীর তলদেশ থেকে বিধ্বস্ত বিমান উদ্ধার
  • ফিলিস্তিনপন্থী পোস্টে লাইক দেয়ায় চাকরিচ্যুত শিক্ষিকা
  • মধ্যরাতে ছেলেদের হলে ঢুকলেন ছাত্রলীগ নেত্রী
  • বিএনপির বহিষ্কৃত যে নেতারা চেয়ারম্যান হলেন
  • ইসরাইলকে যে হুমকি দিলেন বাইডেন
  • বড় ক্ষতি এড়াতে বিমানটিকে সরিয়ে নদীতে নিয়ে যান ২ পাইলট
  • ‘অনলাইন জুয়া-হুন্ডির মাধ্যমে মুদ্রা পাচার বাড়ছে’
  • সৌদি আরবকে পৃথিবীর সবচেয়ে নিরাপদ জায়গা বললেন রোনালদোর বোন
  • মালয়েশিয়ার পুলিশকে ঘুষ দিতে গিয়ে গ্রেফতার বাংলাদেশি
  • সৌদিতে পৌঁছেছে বাংলাদেশের প্রথম হজ ফ্লাইট
  • আজ বৃহস্পতিবার, ২৬ বৈশাখ, ১৪৩১ | ৯ মে, ২০২৪
    আন্তর্জাতিক

    চীনের মধ্যস্থতায় এক টেবিলে হামাস-ফাতাহ

    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০২:১২ পিএম
    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০২:১২ পিএম

    চীনের মধ্যস্থতায় এক টেবিলে হামাস-ফাতাহ

    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০২:১২ পিএম

    ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং তাদের রাজনৈতিক প্রতিপক্ষ ফাতাহের মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন।

    শুক্রবার (২৬ এপ্রিল) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবির নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন। বেইজিংয়ে শিগগিরই এই সংলাপ অনুষ্ঠিত হবে।

    বার্তাসংস্থা রয়টার্স বলছে, সংলাপে ফাতাহের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন গোষ্ঠীটির জ্যেষ্ঠ নেতা আজাম আল আহমেদ, আর হামাসের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন তাদের জ্যেষ্ঠ নেতা মুসা আবু মারজুক। উভয় গোষ্ঠীর প্রতিনিধিরা শুক্রবার বেইজিংয়ের উদ্দেশে রওনা হয়েছেন বলে জানা গেছে।

    শুক্রবারের সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, আমরা ফিলিস্তিনের জাতীয় কর্তৃপক্ষকে শক্তিশালী দেখতে চাই। ফিলিস্তিনের স্বাধীনতাকামী যেসব রাজনৈতিক পক্ষ সংলাপ এবং আলোচনার মাধ্যমে ঐক্য স্থাপন করতে চায়, তাদের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।

    তিনি জানান, ফিলিস্তিনের প্রতিপক্ষ দুই গোষ্ঠীর মধ্যে ঐক্য স্থাপনই সংলাপের মূল উদ্দেশ্য।

    গত ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর এই প্রথম চীন সফরে যাচ্ছেন হামাসের কোনো প্রতিনিধিদল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত মাসে কূটনৈতিক কর্মকর্তা ওয়াং কেজিয়ান হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার সঙ্গে বৈঠক করেন। তখন বেইজিংয়ের পক্ষ থেকে এই শান্তি সংলাপের প্রস্তাব দেন ওয়াং কেজিয়ান এবং তাতে সম্মতি দেন হানিয়া।

    ফিলিস্তিনের হামাস ও ফাতাহ গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব দীর্ঘদিনের। ফাতাহের বিরোধিতা থেকেই হামাসের জন্ম। ফাতাহ সংলাপ এবং রাজনৈতিক তৎপরতার মাধ্যমে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার করতে চায়। অন্যদিকে হামাস বিশ্বাস করে, সশস্ত্র সংগ্রামের মাধ্যমে ইসরাইল রাষ্ট্রকে নিশ্চিহ্ন করার মাধ্যমেই শুধুমাত্র ফিলিস্তিনের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জন সম্ভব। তবে সম্প্রতি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ইঙ্গিত দিয়েছে হামাস।

    ফিলিস্তিনে ব্যাপক জনপ্রিয়তা থাকলেও আন্তর্জাতিক পর্যায়ে হামাসের তেমন গ্রহণযোগ্যতা নেই। কয়েক বছর আগেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্বের অধিকাংশ দেশ হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করেছে। অন্যদিকে ফাতাহের নেতৃত্বাধীন জোট ফিলিস্তিনি কর্তৃপক্ষ (প্যালেস্টাইনিয়ান অথরিটি-পিএ) আন্তর্জাতিক পরিমণ্ডলে ফিলিস্তিনের বৈধ শাসক হিসেবে স্বীকৃত।

    গত বছর নতুন গাজা যুদ্ধ শুরুর পর থেকে ফের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র স্থাপনের ইস্যুটি গুরুত্ব সহকারে সামনে আসে। তবে এক্ষেত্রে একটি বড় বাধা ছিল হামাস ও ফাতাহের অনৈক্য ও পরস্পরের প্রতি বৈরী মনোভাব। এই অবস্থায় চীনের পক্ষ থেকে ফিলিস্তিনের বিবদমান দুইপক্ষের মধ্যে ঐক্যের এই আলোচনা একটি বিরল পদক্ষেপ।

    এমএইচ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…