এইমাত্র
  • ডোনাল্ড লু’কে নিয়ে উদ্ভট চিন্তা করছে বিএনপি: কাদের
  • মদ্যপ অবস্থায় পুলিশকে মারধর, গ্রেফতার তিন মহিলা
  • নিখোঁজের পরদিন গর্তে মিলল দুই খালাতো ভাইয়ের মরদেহ
  • কুমিল্লায় যুবলীগ নেতা জামাল উদ্দিন হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড
  • দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা
  • চাঁদাবাজির অভিযোগে একদিনে রাজশাহীতে ১০ পুলিশ প্রত্যাহার
  • ফুলবাড়ীতে কৃষকদের মাঝে কৃষি যন্ত্র বিতরণ
  • ক্লাস চলাকালীন বিদ্যালয়ে আগুন, শ্রেণিকক্ষ পুড়ে ছাই
  • বর্ণাঢ্য আয়োজনে ওসমানী হাসপাতালে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন
  • নির্মাণ সামগ্রী বিক্রি করা সেই স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন
  • আজ সোমবার, ২৯ বৈশাখ, ১৪৩১ | ১৩ মে, ২০২৪
    দেশজুড়ে

    কক্সবাজারের ঈদগাঁওর পাঁচ ইউপিতে ভোট গ্রহণ সম্পন্ন, চলছে গণনা

    শাহীন মাহমুদ রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট, কক্সবাজার প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৩১ পিএম
    শাহীন মাহমুদ রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট, কক্সবাজার প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৩১ পিএম

    কক্সবাজারের ঈদগাঁওর পাঁচ ইউপিতে ভোট গ্রহণ সম্পন্ন, চলছে গণনা

    শাহীন মাহমুদ রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট, কক্সবাজার প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৩১ পিএম

    কক্সবাজারের নবম উপজেলা পরিষদ হিসেবে প্রতিষ্ঠার তিনবছরের মাথায় ঈদগাঁও'র পাঁচ ইউনিয়ন পরিষদের (ইউপি) প্রথম সাধারণ নির্বাচন সম্পন্ন হয়েছে।

    রবিবার (২৮ এপ্রিল) সকাল ৮টা হতে উৎসবমুখর পরিবেশে ইতিহাসের অংশ হওয়া ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হয়েছে বিকাল চারটায়। এখন চলছে গণনা, এমনটি জানিয়েছেন ঈদগাঁও উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার হুমায়ুন কবীর।

    ঈদগাঁও উপজেলা নির্বাচন কর্মকর্তা কার্যালয় সূত্র জানায়, ঈদগাঁও উপজেলার পাঁচ ইউনিয়ন হল- সদর ঈদগাঁও, ইসলামাবাদ, পোকখালী, ইসলামপুর ও জালালাবাদ। পাঁচ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৮৮ হাজার ৭৫৮। যেখানে পুরুষ ভোটার ৪৮ হাজার ২৪৬ ও মহিলা ভোটার ৪০ হাজার ২১২ জন। এতে ভোটকেন্দ্র রয়েছে ৪৭টি। আর ভোট কক্ষ ২৪৫টি। ২৬ এপ্রিল মধ্যরাতে সকল ধরনের নির্বাচনী প্রচার-প্রচারণা শেষ হয়েছে। ২৭ এপ্রিল সন্ধ্যার আগে ব্যালট পেপার ও নির্বাচনী মালামাল কেন্দ্রভিত্তিক বিভাজন করা হয়। নির্বাচন কমিশনের চাহিদা মতে রবিবার (ভোট গ্রহণের দিন) ঈদগাঁও উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

    অপরদিকে, পাঁচ ইউনিয়নের মাঝে বেশকিছু কেন্দ্রকে অতিগুরুত্বপূর্ণ (আগে বলা হতো ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। অনেক প্রার্থীর পক্ষে এসব কেন্দ্রে সুষ্ঠু ভোট গ্রহণ নিয়ে শংকার অভিযোগের আবেদন পেয়ে এসব কেন্দ্রকে অতিগুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনায় নেয়া হয়।

    নির্বাচন কর্মকর্তা হুমায়ুন কবির জানান, অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণার্থে সর্বোচ্চ প্রস্তুতি নেয়া হয়। নির্বাচনে ৫৭ প্রিসাইডিং কর্মকর্তা, ২৬৫ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা, ৫৩২ জন পোলিং অফিসারসহ প্রয়োজনীয় সংখ্যক ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হয়।

    দুইদিন আগে ২৬ এপ্রিল হতে দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পাঁচজন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট উপজেলার নির্বাচনী এলাকায় দায়িত্বপালন শুরু করেছেন। তারা ভোটের পরের দিন পর্যন্ত দায়িত্বে থাকবেন। এছাড়া র‌্যাব, পুলিশ ও বিজিবির ২ প্লাটুন সদস্য ছাড়াও প্রয়োজনীয় আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে কাজ করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ লক্ষ্যে পরিপত্র জারি করা হয়।

    ঈদগাঁও থানার ওসি শুভ রঞ্জন চাকমা জানান, সংঘাতহীন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন হয়। এটি নিশ্চিতে পর্যাপ্ত পুলিশ, বিজিবি, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়। জেলা প্রশাসনের নিয়োগকৃত দুজন ম্যাজিস্ট্রেট আগেরদিন এবং ভোটেরদিন আরো পাঁচ জন ম্যাজিস্ট্রেট দায়িত্বে যুক্ত হন। আমাদের সবার নজর ছিল ইতিহাসের অংশ হওয়া নির্বাচনটি সুষ্ঠু ভাবে সম্পন্ন করা।

    উল্লেখ্য, কক্সবাজার সদর উপজেলা থেকে পৃথক হয়ে পাঁচ ইউনিয়ন নিয়ে ঈদগাঁও উপজেলা গঠিত হয়। উপজেলা গঠন পরবর্তী উক্ত ইউনিয়নগুলোতে এ প্রথম কোনো নির্বাচন অনুষ্ঠিত হলো। নির্বাচনকে কেন্দ্র করে উপজেলার জনগণ ও রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে আগ্রহের কমতি ছিল না। তবে, বিশেষ লক্ষণীয় হলো-২৮ এপ্রিল পাঁচ ইউপির নির্বাচন সম্পন্নের আমেজ শেষ না হতেই নবগঠিত ঈদগাঁও উপজেলার প্রথম উপজেলা নির্বাচনও অনুষ্ঠিত হবে আগামী ২১ মে।

    ইতিমধ্যে উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা প্রার্থীদের যাচাই বাছাই প্রক্রিয়াও সম্পন্ন করেছেন। শিগগিরই আপিল নিষ্পত্তি ও প্রতীক বিতরণ করা হবে। মে মাসের শুরুর দিকে উপজেলা নির্বাচনের ভোট যুদ্ধও শুরু হয়ে যাবে। তাই ইউপি নির্বাচন শেষ না হতেই জনগণ উপজেলা নির্বাচনের ভোট যুদ্ধের স্বাদও পাবে।

    এআই

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…