এইমাত্র
  • বাঁধ ভেঙে শেরপুরে গ্রামের পর গ্রাম প্লাবিত
  • নোয়াখালীতে সড়কে প্রাণ গেল ২ বিএনপি-জামায়াত নেতার
  • গজারিয়ায় কাভার্ডভ্যান-ট্রাক ও সিএনজির ত্রিমুখী সংঘর্ষে আহত ২
  • যার ফোনকলে সিদ্ধান্ত বদলান রাহুল দ্রাবিড়
  • চুয়াডাঙ্গায় পল্লী উন্নয়ন কিশোরী সংঘের সচেতনামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত
  • রূপচাঁদা মাছের দোপেঁয়াজা তৈরির রেসিপি
  • মাদারীপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি
  • চুয়াডাঙ্গায় কিশোর শ্রমিকের লাশ নিয়ে বিক্ষোভ
  • টাঙ্গাইলে পরীক্ষায় অংশ নিতে না পারা ২২ শিক্ষার্থীর মানববন্ধন
  • রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা ভবনে অভিযান শুরু
  • আজ মঙ্গলবার, ১৮ আষাঢ়, ১৪৩১ | ২ জুলাই, ২০২৪
    তথ্য-প্রযুক্তি

    ইউটিউব শর্টসে আসছে নতুন তিন ফিচার

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৭:০৫ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৭:০৫ পিএম

    ইউটিউব শর্টসে আসছে নতুন তিন ফিচার

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৭:০৫ পিএম

    ছোট দৈর্ঘ্যের ভিডিওর জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। এ কথা মাথায় রেখেই ইউটিউব শর্টসের জন্য তিনটি ফিচার নিয়ে আসছে গুগল। তবে এসব ফিচার শুধু প্ল্যাটফরমটির প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য আনা হচ্ছে বলে জানা গেছে। স্মার্ট ডাউনলোড, পিক-ইন-পিকচার ও স্মার্ট আহেড ফিচারের মাধ্যমে ইউটিউব শর্টসে আরও আগ্রহী হবেন ব্যবহারকারীরা।

    স্মার্ট ডাউনলোড ফিচারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও ডাউনলোড হবে। ব্যবহারকারীর রুচি অনুসারে কিছু ভিডিও ইউটিউবের লাইব্রেরিতে ডাউনলোড হয়ে থাকবে। ফলে অফলাইনে সেগুলো উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা।

    আর পিক-ইন-পিকচার ফিচারের মাধ্যমে অ্যাপ থেকে বের হয়ে গেলেও শর্টসের ভিডিওগুলো একটি ছোট ফ্লোটিং উইন্ডোতে দেখা যাবে। এই উইন্ডো স্মার্টফোনের স্ক্রিনের যেকোনো জায়গায় টেনে রাখা যাবে। বড় দৈর্ঘ্যের ভিডিওর জন্য এই ফিচার আগে থেকেই ছিল।

    এর আগে ইউটিউবে কোনো ভিডিওর ডানে বা বাঁয়ে ডাবল ক্লিক করলে ১০ সেকেন্ড স্কিপ করা যেত। এখন ডাবল ক্লিক করলে রিকমেন্ডেড অংশ থেকে ভিডিও চালু হবে। অর্থাৎ ভিডিওয়ের সবচেয়ে ভালো অংশ থেকে ভিডিও চালু হবে।

    ইউটিউবের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহারকারীর তথ্যের ওপর নির্ভর করে রিকমেন্ডেড অংশ নির্ধারণ করবে। কয়েক মাস ধরে ফিচারটি পরীক্ষামূলক পর্যায়ে ছিল। অবশেষে ইউটিউব প্রিমিয়াম ব্যবহারকারীর জন্য ফিচারটি চালু হলো।

    ইউটিউব ভিডিওয়ের নিচে মন্তব্যগুলোর সারসংক্ষেপ তৈরির করার নতুন ফিচার নিয়ে আসছে গুগল। এটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এ ছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বা এআই চ্যাটবট যুক্ত করা হবে ইউটিউবে। ভিডিওর বিষয়বস্তু নিয়ে বিভিন্ন প্রশ্নের জিজ্ঞাসা করা যাবে চ্যাটবটটিকে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য এই ফিচার নিয়ে আসা হবে। পর্যায়ক্রমে অন্য দেশের প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্যও ফিচারটি নিয়ে আসা হতে পারে।

    প্ল্যাটফরমটিতে নতুন ইউজার ইন্টারফেসও (ইউআই) যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে ভিডিওর শিরোনাম, ডেসক্রিপশন ও মন্তব্য লেখার অবস্থান পরিবর্তন করা হয়েছে। এগুলো এখন ভিডিওর নিচে থাকার পরিবর্তে বাঁ পাশে থাকে।

    ইউটিউব প্রিমিয়াম মূলত কোনো বিজ্ঞাপন ছাড়াই যেকোনো ভিডিও দেখার সুযোগ দেয়। এতে ১০৮০ পিক্সেল রেজল্যুশনে ভিডিও স্ট্রিমিংয়ের সুবিধাও রয়েছে। ইউটিউবের প্রিমিয়াম প্ল্যান প্রতি মাসে ২৩৯ টাকা খরচ করতে হয়।

    তথ্যসূত্র: নাইনটুফাইভগুগল

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…