এইমাত্র
  • বাঁধ ভেঙে শেরপুরে গ্রামের পর গ্রাম প্লাবিত
  • নোয়াখালীতে সড়কে প্রাণ গেল ২ বিএনপি-জামায়াত নেতার
  • গজারিয়ায় কাভার্ডভ্যান-ট্রাক ও সিএনজির ত্রিমুখী সংঘর্ষে আহত ২
  • যার ফোনকলে সিদ্ধান্ত বদলান রাহুল দ্রাবিড়
  • চুয়াডাঙ্গায় পল্লী উন্নয়ন কিশোরী সংঘের সচেতনামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত
  • রূপচাঁদা মাছের দোপেঁয়াজা তৈরির রেসিপি
  • মাদারীপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি
  • চুয়াডাঙ্গায় কিশোর শ্রমিকের লাশ নিয়ে বিক্ষোভ
  • টাঙ্গাইলে পরীক্ষায় অংশ নিতে না পারা ২২ শিক্ষার্থীর মানববন্ধন
  • রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা ভবনে অভিযান শুরু
  • আজ মঙ্গলবার, ১৮ আষাঢ়, ১৪৩১ | ২ জুলাই, ২০২৪
    অর্থ-বাণিজ্য

    বাংলাদেশ ব্যাংক

    রপ্তানিতে নগদ সহায়তা আরও কমল

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৯:৫১ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৯:৫১ পিএম

    রপ্তানিতে নগদ সহায়তা আরও কমল

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৯:৫১ পিএম

    সব ধরনের রপ্তানিতে নগদ সহায়তা আরও কমাল সরকার। আগামীকাল সোমবার শুরু হওয়া নতুন অর্থবছরে তৈরি পোশাক, চামড়া, কৃষিসহ সব খাতে নগদ সহায়তা আরও কমানো হয়েছে। ঋণের সুদহার বেড়ে যাওয়া, বিদ্যুৎ–গ্যাসের দর বৃদ্ধি ও মজুরি বৃদ্ধির কারণে এমনিতেই চাপে রয়েছে ব্যবসা–বাণিজ্য। এর মধ্যে সব পণ্যে নগদ সহায়তা কমানোয় আরও চাপ তৈরি হবে এ খাতে। এর আগে গত ফেব্রুয়ারিতে সব পণ্যে নগদ সহায়তা কমানো হয়েছিল।

    রোববার বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে নগদ সহায়তা কমানোর কারণ উল্লেখ করা হয়নি। এর আগে নগদ সহায়তা কমিয়ে গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে জারি করা সার্কুলারে বলা হয়, ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশের উত্তরণ ঘটতে যাচ্ছে। স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ হলে কোনো ধরনের নগদ সহায়তা দেওয়া যাবে না। উত্তোরণের পর সম্পূর্ণ নগদ সহায়তা একবারে প্রত্যাহার করলে রপ্তানি খাত চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে। ফলে বিভিন্ন খাতে নগদ সহায়তার হার অল্প করে কমানোর সিদ্ধান্ত হয়েছে।

    বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী, ১ জুলাই থেকে জাহাজীকৃত রপ্তানিমুখী দেশীয় বস্ত্র খাতে শুল্ক বন্ড ও ডিউটি ড্র–ব্যাকের পরিবর্তে বিকল্প নগদ সহায়তা হবে দেড় শতাংশ। গত ফেব্রুয়ারিতে যা ৪ শতাংশ থেকে কমিয়ে ৩ শতাংশ করা হয়। ইউরো অঞ্চলে বস্ত্রখাতের রপ্তানিকারকদের প্রণোদনার হার দেড় শতাংশের অতিরিক্ত বিশেষ সহায়তাও আরও কমিয়ে শুন্য দশমিক ৫০ শতাংশ করা হয়েছে। গত ফেব্রুয়ারিতে এই হার ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়। নীট, ওভেন ও সোয়েটারসহ তৈরি পোশাক খাতের সকল ক্ষুদ্র ও মাঝারি শিল্পে অতিরিক্ত নগদ সহায়তা হবে ৩ শতাংশ। আগে যা ৪ শতাংশ ছিল। বস্ত্র খাতে নতুন পণ্য বা নতুন বাজার সম্প্রসারণ সুবিধা আবার কমিয়ে ২ শতাংশ করা হয়েছে। গত ফেব্রুয়ারিতে যা ৪ শতাংশ থেকে কমিয়ে করা হয় ৩ শতাংশ। তৈরি পোশাক খাতে বিশেষ নগদ সহায়তা দেওয়া হবে শুন্য দশমিক শুন্য ৩ শতাংশ। গত ফেব্রুয়ারিতে যা ১ শতাংশ থেকে কমিয়ে শুন্য দশমিক ৫০ শতাংশ করা হয়।

    চামড়ায় ভর্তুকী আরও কমিয়ে ৬ শতাংশ করা হয়েছে। গত ফেব্রুয়ারিতে ভর্তুকী ১০ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশ করা হয়েছিল। সাভারে চামড়া শিল্প নগরীতে অবস্থিত কারখানা এবং সাভারের বাইরে নিজস্ব ইটিপি রয়েছে এরকম কারখানা উৎপাদিত ক্রাস্ট ও ফিনিশড লেদারে রপ্তানি ভর্তুকী দেয় সরকার। এছাড়া অন্যান্য সব খাতে ভর্তুকী কমানো হয়েছে।

    চলতি বছরের জানুয়ারির নির্দেশনার মাধ্যমে বস্ত্রখাতের পাঁচটি এইচএস কোডের আওতায় রপ্তানি হওয়া পণ্যে কোনো নগদ সহায়তা দেওয়া হবে না বলে জানানো হয়। এইচএস কোডগুলো হলো– ৬১০৫, ৬১০৭, ৬১০৯, ৬১১০ এবং ৬২০৩। এসব কোডের আওতায় পুরুষদের শার্ট, টি–শার্ট, স্যুট, জ্যাকেট, সোয়েটার, পুরুষদের অন্তর্বাস, পায়জামা, টপস, নাইটশার্ট, পুলওভার, সোয়েটশার্ট, কোমর কোটসহ বিভিন্ন পণ্য রপ্তানি হয়। বিজিএমইএর হিসাবে বস্ত্র খাতের মোট রপ্তানির ৫৬ শতাংশের মতো হয়ে থাকে।

    এফএস

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…