এইমাত্র
  • কলকাতায় ইলিশের কেজি ৫ হাজার টাকা
  • দুবাইফেরত যাত্রীর সাবান-শ্যাম্পু হাতিয়ে বরখাস্ত তিন কর্মকর্তা
  • আন্দোলনরত চিকিৎসকদের দাবি মেনে নিলেন মমতা
  • নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পেল সেনাবাহিনী
  • সাবেক এমপি বাদলের কবরে ভাঙচুর-আগুন
  • ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, হাসপাতালে ৮৭২
  • পদোন্নতিতে সচিবের পদে বসলেন ৩ অতিরিক্ত সচিব
  • হিলি স্থলবন্দর দিয়ে নতুন শুল্কে পেঁয়াজ আমদানি শুরু
  • পুলিশের ১৮৭ সদস্য এখনও কর্মস্থলে অনুপস্থিত
  • ১০০ কোটি টাকা নিয়ে জুলাই শহীদ ফাউন্ডেশনের যাত্রা শুরু
  • আজ মঙ্গলবার, ২ আশ্বিন, ১৪৩১ | ১৭ সেপ্টেম্বর, ২০২৪
    রাজনীতি

    বেশি সময় নিলে মানুষের মধ্যে ক্ষমতার স্বাদ এসে যায়: জামায়াতের নায়েবে আমীর

    সময়ের কণ্ঠস্বর, ঢাকা প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২১ পিএম
    সময়ের কণ্ঠস্বর, ঢাকা প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২১ পিএম

    বেশি সময় নিলে মানুষের মধ্যে ক্ষমতার স্বাদ এসে যায়: জামায়াতের নায়েবে আমীর

    সময়ের কণ্ঠস্বর, ঢাকা প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২১ পিএম

    বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারকে উদ্দেশ্য করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর অধ্যাপক মুজিবুর রহমান বলেছেন, বেশি সময় নয়, বেশি সময় নিলে মানুষের মধ্যে ক্ষমতার স্বাদ এসে যায়। অতীতে দেখা গেছে এই ধরনের শক্তি যখন ক্ষমতায় যায় , ক্ষমতার স্বাদ যখন পেয়ে যায় তখন আর ক্ষমতা ছাড়তে চায় না, নতুন নতুন দল তৈরি করে ক্ষমতাকে আগলে ধরার চেষ্টা করে। তাই বলছি খুব বেশি নয় এক বছরের মধ্যেই সরকারকে সংস্কারের কাজ শেষ করতে হবে। নির্বাচনের জন্য কেয়ারটেকার সরকারের অধীনে একটা নির্বাচন ব্যবস্থা করতে হবে।

    বুধবার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে আয়োজিত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) মিলনায়তনে কাঙ্খিত শিক্ষানীতি ও আমাদের করণীয় নির্ধারণে শিক্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

    মুজিবুর রহমান বলেন, যার ভিতরে আল্লাহর ভয় আছে সেই ব্যক্তি শিক্ষক, যার ভিতরে ভয় নেই, শিক্ষক নন। রাসূল সাঃ এসেছিলেন মানুষের চরিত্রের পূর্ণতা দিতে। যারা ভিতরে নৈতিকতা নেই, সে পশু।

    পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদের কথা তুলে ধরে তিনি বলেন, কত ডিগ্রি ছিল তার, অথচ তিনি বলেছিলেন, "দেখা মাত্রই গুলি করতে হবে"। কিন্তু সেই ব্যক্তি পালিয়ে গেছে। চরিত্রহীন মানুষই পশুর সমান। জনগণের ট্যাক্সের টাকা দিয়ে চরিত্রহীন মানুষ গড়ার কোন কোন দরকার নাই।

    শিক্ষা ব্যবস্থা সংস্কারের জন্য অন্তর্বর্তী সরকার উপযোগী নয় জানিয়ে তিনি বলেন, জনগণের ভোটে নির্বাচিত সরকার আসলে সে দাবিটা পূরণ হওয়ার মত। উপযুক্ত সময়ের মধ্যে বর্তমান সরকার রাষ্ট্রের সংস্কার কাজ গুলো করবে। বেশি সময় নিলে মানুষের একটা ক্ষমতা স্বাদ এসে যায়, অতীতে দেখা গেছে এই ধরনের শক্তি যখন ক্ষমতায় যায় , ক্ষমতার স্বাদ যখন পেয়ে যায় তখন আর ক্ষমতা ছাড়তে চায় না, নতুন নতুন দল তৈরি করে ক্ষমতাকে আগলে ধরার চেষ্টা করে। তাই বলছি খুব বেশি নয় একটি বছরের মধ্যেই সরকারকে সংস্কারের কাজ শেষ করতে হবে।নির্বাচনের জন্য কেয়ারটেকার সরকারের অধীনে একটা নির্বাচন ব্যবস্থা করতে হবে। নির্বাচিত সরকার এসেই জনগণের উপযোগীদের শিক্ষা ব্যবস্থা কায়েম করা দরকার সেটি তারা করবেন। নির্বাচিত সরকারের কাছে এটি দাবি করতে পারেন কিন্তু উপদেষ্টা সরকারের কাছে এত পরিমাণ দাবি করছে মানুষ! আমি বলতে চাই দাবি পূরণ করার জন্য উপদেষ্টা সরকার নয়।

    বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, আমরা দেশের ধ্বংস কালো অন্ধকার দেখেছি, যেখানে কেউ বৈঠক করলেই বলতো জঙ্গিবাদ ষড়যন্ত্র হচ্ছে, আমরা ভাবতাম এই কালো অন্ধকার পরিবেশের কি অবসান হবে না? তখন এ দেশের ছাত্র জনতা বুকের তাজা রক্ত দিয়ে সেই কালো যুগের অবসান করেছে। তাদের ত্যাগ ও বিনিময়ে আমাদের দীর্ঘ ১৫ বছরের আন্দোলনের মঞ্জিল হয়েছে।

    তিনি বলেন, বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশনের মূল লক্ষ্য হলো সভ্য সমাজ ও জাতিকে সর্বোচ্চ শিখরে পৌঁছানো। এখন ছাত্র ও শিক্ষার্থী নৈতিকতা পরে কথা এখন শিক্ষকদের নৈতিকতা ধ্বংস হয়ে গেছে।

    তিনি বলেন, আজকে রাষ্ট্রের সব অঙ্গে ঘাঁ, মলম দেবো কোথায়? আধুনিক শিক্ষার নামে আজকে জাতিকে দুই ভাগে বিভক্ত করা হয়েছে। শুধু এক জায়গায় মেরামত করে জাতির বিভাজন দুর করা যাবে না। ফলে জোড়াতালি দিয়ে শিক্ষানীতি তৈরি করে তরুণ প্রজন্মের রক্তের ঋণ শোধ করা যাবে না। গোটা শিক্ষাব্যবস্থা ভেঙে নতুন কারিকুলাম প্রণনয় করতে হবে।

    এসময় আলোচকরা বলেন, শিক্ষা মানুষকে আলোর দিকে নিয়ে যাওয়ার কথা কিন্তু এখনকার শিক্ষা মানুষকে অন্ধকারে নিয়ে যাচ্ছে। এখন দেখা যাচ্ছে, যে যত শিক্ষিত সে তত বড় দুর্নীতিবাজ। এটা তাহলে শিক্ষা নয়, যেটি তার ভিতরে পরকালীন ভয় দিতে পারেনি। ধর্মীয় শিক্ষায় দ্বারাই মানুষ তার চরিত্র গঠনে কাজ করতে পারবে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    Loading…