এইমাত্র
  • তিনবার আত্মহত্যা করতে গিয়ে ব্যর্থ হয়েছিলেন সালমান, দাবি স্ত্রী সামিরার
  • অর্থাভাবে বন্ধ সোহম চক্রবর্তী-ইধিকা পালের 'বহুরূপ'
  • জাবি ছাত্রলীগ নেতার মৃত্যুতে সমন্বয়ক আরিফ সোহেলকে নিয়ে অপপ্রচার
  • রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল
  • চট্টগ্রামের এমপি মিতাসহ তিনজনের বিরুদ্ধে অনুসন্ধানে দুদক
  • মার্টিনের ঢাকা সফর শেষ, ২৩০ কোটি ডলার সহায়তা নিয়ে আলোচনা
  • তমা মির্জাকে ছেড়ে তানজিন তিশায় মজলেন রায়হান রাফী?
  • বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক ফাহমিদা খাতুন
  • যাদের হাতে রক্ত তারা ক্লাসে বসার সুযোগ পেতে পারে না
  • মব জাস্টিস গ্রহণযোগ্য নয়, কোনো সমাধানও আনবে না: নাহিদ
  • আজ শুক্রবার, ৪ আশ্বিন, ১৪৩১ | ২০ সেপ্টেম্বর, ২০২৪
    শিক্ষাঙ্গন

    বাকৃবির নতুন উপাচার্য অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া

    মো. রিয়াজ হোসাইন, বাকৃ‌বি প্রতি‌নি‌ধি প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৩ পিএম
    মো. রিয়াজ হোসাইন, বাকৃ‌বি প্রতি‌নি‌ধি প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৩ পিএম

    বাকৃবির নতুন উপাচার্য অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া

    মো. রিয়াজ হোসাইন, বাকৃ‌বি প্রতি‌নি‌ধি প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৩ পিএম
    অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া

    বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২৬ তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল ব্রিডিং এবং জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া।

    বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা) মো শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ নিয়োগের বিষয়টি জানানো হয়েছে।

    প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য-এর অনুমোদনক্রমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ১৯৬১ এর ধারা ১২ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের পশুপ্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়াকে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়েছে।

    প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, উপাচার্য হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ০৪ (চার) বছর হবে। উপাচার্য পদে কর্মরত থাকাকালীন তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন। তিনি উপাচার্য পদ সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক ভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

    অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া ১৯৮১ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ থেকে স্নাতক এবং ১৯৮৩ সালে এনিম্যাল ব্রিডিং বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এছাড়াও তিনি ১৯৮৯ সালে যুক্তরাজ্যের লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে এনিম্যাল ব্রিডিং বিষয়ে পিএইচডি সম্পন্ন করেন। পরবর্তীতে জার্মানি, যুক্তরাষ্ট্র এবং জাপানের মোট পাঁচটি বিশ্ববিদ্যালয় এবং জাপানের একটি গবেষণা প্রতিষ্ঠান থেকে ক্যাটল ব্রিডিং এবং কোয়ান্টিটেটিভ জেনেটিক্স বিষয়ে পোস্ট ডক সম্পন্ন করেন।

    কর্মজীবনে তিনি ১৯৮৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৮৬ সালে সহকারী অধ্যাপক , ১৯৯২ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৯৭ সালে অধ্যাপক হিসেবে পদন্নতি পেয়েছিলেন। এছাড়াও তিনি জার্মানির হোসেনহেইম বিশ্ববিদ্যালয়ে দুই মেয়াদে শিক্ষকতার দায়িত্ব পালন করেন।

    তিনি ১৯৮৯ সালে কমনওয়েলথ স্কলারশিপ, ১৯৯৮-৯৯ সালে আলেকজান্ডার ভন হামবোল্ট ফেলোশিপ, ২০১৩ সালে কোচরান ফেলোশিপ, ২০১৬ ও ২০১৯ সালে আলেকজান্ডার ভন হামবোল্ট ফেলোশিপ, ১৯৯৪ সালে জেএসপিএস, ২০০৬ সালে নরম্যান ই-বারলাগ ফেলোশিপ, ১৯৯৮ সালে আইসিএআর ইয়াং সায়েন্টিস্ট স্কলারশিপ অর্জন করেন।

    অধ্যাপক ড. ফজলুল হক বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেছেন । রিচার্স গেইটের তথ্যমতে উচ্চমাত্রার সূচকের জাতীয় বা আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত তাঁর রিসার্চ আর্টিকেল এর মোট সংখ্যা ২৯৫টিরও বেশি। সাইটেশন সংখ্যা ২ হাজার ৮৭ । গুগল স্কলার তার সাইটেশন সংখ্যা ২ হাজার ৫৭৭ , এইচ-ইনডেক্স সংখ্যা ২৬, আই১০-ইনডেক্স সংখ্যা ৮৭। এছাড়াও তিনি ৭ টি বই প্রকাশ করেছেন।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…