এইমাত্র
  • রাফিনিয়ার হ্যাটট্রিকে বায়ার্নকে হারিয়ে বার্সার নতুন জাগরণ
  • সেন্টমার্টিন নৌপথে যাত্রীবাহী ট্রলার চলাচল বন্ধ
  • সাগর-রুনি হত্যা মামলা তদন্তে পিবিআই প্রধানকে আহ্বায়ক করে টাস্কফোর্স
  • ছাত্রলীগ নিষিদ্ধের খবরে ঢাবিতে আনন্দ মিছিল
  • রান উৎসবের ম্যাচে পরিপূর্ণ জিম্বাবুয়ের রেকর্ডের ঝুড়ি
  • ছাত্রলীগকে নিষিদ্ধ সংগঠন ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি
  • ভারতকে সরিয়ে সাফের সেমিফাইনালে বাংলাদেশ
  • ড. ইউনূসকে রাষ্ট্রপতি দেখতে চায় বিপ্লবী ছাত্র পরিষদ
  • সংবিধান বাতিল এবং রাষ্ট্রপতির অপসারণ দাবিতে জাতীয় ঐক্যের ডাক
  • আর কখনোই রাজনীতিতে ফিরতে পারবে না আ. লীগ: উপদেষ্টা নাহিদ
  • আজ বৃহস্পতিবার, ৯ কার্তিক, ১৪৩১ | ২৪ অক্টোবর, ২০২৪
    খেলা

    রাফিনিয়ার হ্যাটট্রিকে বায়ার্নকে হারিয়ে বার্সার নতুন জাগরণ

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৪, ০৩:২৭ এএম
    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৪, ০৩:২৭ এএম

    রাফিনিয়ার হ্যাটট্রিকে বায়ার্নকে হারিয়ে বার্সার নতুন জাগরণ

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৪, ০৩:২৭ এএম

    বায়ার্ন মিউনিখের বিপক্ষে মাঠে নামলেই বার্সেলোনার হার হয়ে উঠেছিল একরকম অবধারিত। সেই বিবর্ণ রেকর্ড উজ্জ্বল করার অভিযানে গোলের দেখা মিলল প্রথম মিনিটেই। চেনা আঙিনায় বাকি সময়েও তারা উপহার দিল উজ্জীবিত পারফরম্যান্স। দুর্দান্ত এক হ্যাটট্রিকের আনন্দে মাতলেন রাফিনিয়া। প্রতিপক্ষকে গুঁড়িয়ে অসাধারণ এক জয় তুলে নিল বার্সেলোনা।

    অলিম্পিক স্টেডিয়ামে বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটি ৪-১ গোলে জিতেছে হান্সি ফ্লিকের দল।

    ইউরোপ সেরার প্রতিযোগিতাটিতে বায়ার্নের বিপক্ষে টানা ছয় ম্যাচ হারের পর জয়ের স্বাদ পেল বার্সেলোনা। তাদের সবশেষ জয়টি ছিল প্রায় সাড়ে ৯ বছর আগে; ২০১৫ সালের মে মাসে কাম্প নউয়ে সেমি-ফাইনালের প্রথম লেগে লিওনেল মেসির জোড়া ও নেইমারের একটি গোলে ৩-০ ব্যবধানে জিতেছিল তারা।

    প্রতিযোগিতাটিতে সব মিলিয়ে বায়ার্নের বিপক্ষে ১৪ ম্যাচে বার্সেলোনার তৃতীয় জয় এটি, হার ১০টি, বাকি একটি ড্র।

    রাফিনিয়া বার্সেলোনাকে এগিয়ে নেওয়ার পর সমতা টানেন হ্যারি কেইন। রবের্ত লেভানদোভস্কির গোলে স্বাগতিকরা ফের এগিয়ে যাওয়ার পর প্রথমার্ধেই ব্যবধান বাড়ান রাফিনিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতে তিনি পূরণ করেন হ্যাটট্রিক।

    মাস দুয়েক আগেও পেশাদার ক্যারিয়ারে কোনো হ্যাটট্রিক ছিল না রাফিনিয়ার। অল্প সময়ের মধ্যে সেই স্বাদ পেয়ে গেলেন তিনি দুইবার। গত ৩১ অগাস্ট লা লিগায় রেয়াল ভাইয়াদলিদের বিপক্ষে ৭-০ ব্যবধানে জয়ে তিনটি গোল করেছিলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

    মোনাকোর বিপক্ষে হেরে নতুন আঙ্গিকের চ্যাম্পিয়ন লিগ শুরুর পর টানা দ্বিতীয় জয় পেল বার্সেলোনা। আগের ম্যাচে ইয়াং বয়েজকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছিল তারা।

    বায়ার্নের বিপক্ষে গোলের জন্য ১২টি শট নিয়ে ৪টি লক্ষ্যে রাখতে পারে বার্সেলোনা, সবকটিই সফল। সফরকারীদের ১১ শটের ৩টি লক্ষ্যে ছিল।

    জার্মান দলটির বিপক্ষে আগের চার ম্যাচে কোনো গোল করতে না পারা বার্সেলোনা এবার ম্যাচ শুরু হতেই পাল্টা-আক্রমণে গোলের দেখা পায়। ‘হাই-লাইন’ ডিফেন্সের চড়া মূল্য দিতে হয় বায়ার্নকে। মাঝমাঠে ফের্মিন লোপেসের বাড়ানো বল ক্লিয়ার করার চেষ্টায় পারেননি বায়ার্নের এক ডিফেন্ডার। বল ধরে এগিয়ে বক্সে ঢুকে এগিয়ে আসা গোলরক্ষক মানুয়েল নয়ারের বাধা এড়িয়ে জাল খুঁজে নেন রাফিনিয়া।

    ঘড়ির কাঁটায় তখন ম্যাচের বয়স ৫৮ সেকেন্ড!

    দশম মিনিটে হেডে বার্সেলোনার জালে বল পাঠিয়ে উল্লাসে মাতেন কেইন। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

    বল দখলে রেখে বারবার আক্রমণে ওঠার চেষ্টা করে যায় বায়ার্ন। অষ্টাদশ মিনিটে আর হতাশ হতে হয়নি তাদের। বক্সে বাঁ দিক থেকে সের্গে জিনাব্রির পাসে চমৎকার ভলিতে সমতা টানেন ইংলিশ স্ট্রাইকার কেইন।

    এবারের চ্যাম্পিয়ন্স লিগে তিন ম্যাচে তার গোল হলো ৫টি। সব প্রতিযোগিতা মিলিয়ে মৌসুমে ক্লাবের হয়ে ১১ ম্যাচে তার গোল এখন ১৪টি।

    ২৬তম মিনিটে বক্সের বাইরে থেকে লেভানদোভস্কির নিচু শট পোস্টের একটু বাইরে দিয়ে যায়। পরের মিনিটে নয়ারের ভুলে গোল খেতে খেতেও অল্পের জন্য বেঁচে যায় বায়ার্ন।

    রক্ষণের ভুলে ৩৬তম মিনিটে আবার গোল হজম করে বায়ার্ন। লামিনে ইয়ামালের ক্রস হেডে ক্লিয়ার করার চেষ্টায় পারেননি ডিফেন্ডার কিম মিন-জায়ে। তার পেছনেই থাকা ফের্মিন বক্সে ঢুকে নয়ার এগিয়ে আসায় ফ্লিক করে বল দেন অন্য পাশে। বাকিটা সারেন লেভানদোভস্কি।

    কিম মিনকে পেছন থেকে ফের্মিন ধাক্কা দিয়েছিলেন বলে অভিযোগ তোলে বায়ার্ন। তাদের সেই অভিযোগ আমলে নেননি রেফারি।

    চলতি আসরে তিন ম্যাচে পোলিশ তারকার গোল হলো ৩টি। সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স লিগে তার গোল এখন ৯৭টি। এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৩ ম্যাচে ১৫ করলেন তিনি।

    প্রথমার্ধের নির্ধারিত সময়ের শেষ মিনিটে দারুণ গোলে স্কোরলাইন ৩-১ করেন রাফিনিয়া। ডান দিক থেকে মার্ক কাসাদোর ক্রস বাঁ দিকে প্রথম স্পর্শে নিয়ন্ত্রণে নিয়ে একজনের বাধা এড়িয়ে বক্সে ঢুকে পড়েন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড, সেখানে তার ডান পায়ের শট প্রতিপক্ষের আরেকজনের দুই পায়ের ফাঁক দিয়ে দূরের পোস্ট দিয়ে জড়ায় জালে।

    ৫৬তম মিনিটে আরেকটি চমৎকার গোলে হ্যাটট্রিক পূর্ণ করেন রাফিনিয়া। মাঝমাঠ থেকে ইয়ামালের ক্রস বুক দিয়ে নিয়ন্ত্রণে নেন তিনি, সঙ্গেই লেগে ছিল প্রতিপক্ষের দুজন। তাদের সুযোগ না দিয়ে বক্সে ঢুকে নিচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন ২৭ বছর বয়সী ফুটবলার।

    বাকি সময়েও বায়ার্নকে কোণঠাসা করে রেখে আক্রমণ করে যায় বার্সেলোনা। ব্যবধান যদিও আর বাড়েনি।

    তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তালিকার ১০ নম্বরে উঠেছে বার্সেলোনা। সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে ২৩ নম্বরে আছে বায়ার্ন।

    ক্লাসিকোর আগে এই জয় বার্সেলোনার আত্মবিশ্বাসও বাড়াবে। আগামী শনিবার লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী রেয়াল মাদ্রিদের মাঠে খেলবে তারা।

    এসএফ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…