এইমাত্র
  • ছাত্রলীগ তারই অপকর্মের জন্য নিষিদ্ধ হলো: সোহেল তাজ
  • বঙ্গভবনের নিরাপত্তায় ৪ স্তরের বেষ্টনী, কাঁটাতারের বেড়া
  • সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ল
  • খাবার আনতে গিয়ে ট্রাকচাপায় শিশু নিহত
  • শেখ হাসিনাসহ পরিবারের অন্যদের নামে প্লট বরাদ্দে অনিয়ম তদন্তে কমিটি
  • রিমান্ড শেষে কারাগারে সালমান এফ রহমান
  • চকরিয়া থানা পুলিশের অভিযানে আটক ২
  • নারায়ণগঞ্জে ধর্ষণ মামলায় মামুনুল হকের খালাস
  • সচিবালয়ে বিশৃঙ্খলায় ৫৪ শিক্ষার্থীর ২৬ জনকে গ্রেফতার দেখাল পুলিশ
  • ঘূর্ণিঝড় ডানার তাণ্ডবে ভেঙে গেলো ইনানী জেটি
  • আজ বৃহস্পতিবার, ৯ কার্তিক, ১৪৩১ | ২৪ অক্টোবর, ২০২৪
    অর্থ-বাণিজ্য

    পাচারের অর্থ ফেরাতে সহায়তার আশ্বাস বিশ্বব্যাংক ও আইএমএফের

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৪, ১২:০৭ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৪, ১২:০৭ পিএম

    পাচারের অর্থ ফেরাতে সহায়তার আশ্বাস বিশ্বব্যাংক ও আইএমএফের

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৪, ১২:০৭ পিএম
    সংগৃহীত ছবি

    বিভিন্ন সময় বাংলাদেশ থেকে পাচারের অর্থ ফেরাতে কারিগরি ও নীতিগত সার্বিক সহায়তা দেওয়ার ইতিবাচক আশ্বাস পুনর্ব্যক্ত করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংক। সেই সাথে, আর্থিক খাতে সংস্কার ও ঋণ সহায়তা নিয়েও পাওয়া গেছে ব্যাপক সাড়া। ওয়াশিংটনে সংস্থা দুটির সদর দপ্তরে চলমান বার্ষিক সভায় স্থানীয় সময় মঙ্গলবার এমন কথা জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদসহ অন্তবর্তী সরকারের তিন শীর্ষ নীতি নির্ধারক। এক প্রশ্নের জবাবে গভর্নর জানান, আগামী ২৬ অক্টোবরের বিশেষ বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে সহযোগিতার পূর্ণ রূপরেখা তুলে ধরা হবে।

    তবে এর আগেও সংস্থা দুটি এমন সহযোগিতার কথা একাধিকবার জানিয়েছে; কিন্তু এ বিষয়ে এখন পর্যন্ত কার্যকর তেমন অগ্রগতি হয়নি বলে জানা গেছে।

    একই দিনে সাংবাদিকদের সঙ্গে এক ব্রিফিংয়ে ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, বিশ্বব্যাংক ও আইএমএফের সদর দপ্তরে দেশের চলমান অর্থনীতি পুনরুদ্ধারে বিশ্বব্যাংক-আইএমএফের কাছে আর্থিক ও কারিগরি সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। সেক্ষেত্রে ইতিবাচক সাড়া মিলছে। যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভায় তিনি আরও জানান, নানা সংকট আর চ্যালেঞ্জের মধ্যেও বাংলাদেশের অর্থনীতি নিয়ে আশাবাদী আন্তর্জাতিক সংস্থাগুলো।

    বিশ্ব অর্থনীতির নানামুখী টানাপোড়েন আর অনিশ্চয়তার এই সময়ে, বিশেষ গুরুত্ব পাচ্ছে আইএমএফ বিশ্বব্যাংকের বার্ষিক সভা। যেখানে ভিন্ন ভিন্ন সেশনে পরিবেশ, জলবায়ু, সন্ত্রাসী অর্থায়ন, পাচার ও বৈষম্যসহ অসংখ্য বিষয় আলোচিত হয়। বার্ষিক সভার দ্বিতীয় দিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার বিশ্ব অর্থনীতির ভবিষ্যৎ গতিপ্রকৃতি নিয়ে ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক রিপোর্ট প্রকাশ করে আইএমএফ। যাতে সংস্থাটি বলেছে, এ বছর বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে সাড়ে ৪ শতাংশ।

    তবে, পরিবর্তিত প্রেক্ষাপট ও নতুন এক বাস্তবতায়, বাংলাদেশের জন্য এবারের সভা অন্য যে কোনো সময়ের চেয়ে গুরুত্বপূর্ণ। যা ধারাবাহিক বৈঠকে তুলেও ধরছেন অর্থ উপদেষ্টার নেতৃত্বে কয়েক সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি।

    বিশ্বব্যাংক সদর দপ্তরে ব্রিফিংয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর জানিয়েছেন, ব্যাংক থেকে ঠিক কী পরিমাণ অর্থ লোপাট হয়েছে, শিগগির তার হিসাব জানা যাবে।

    এদিন প্রকাশিত গ্লোবাল ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি রিপোর্টে বলা হয়, এখনো বহু দেশে অনিশ্চয়তা রয়ে গেছে মুদ্রা ব্যবস্থাপনা ও চড়া সুদহার নিয়ে। বাংলাদেশও এর বাইরে নয়। বাংলাদেশকে এ খাতে স্থিতিশীলতা ফেরাতে সহায়তা দেবে আইএমএফ।

    এর মধ্য দিয়ে বাংলাদেশের উন্নতির ধারাবাহিকতার স্বীকৃতি পেল আরও একবার বিশ্বমঞ্চে। যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংক গ্রুপের বৈঠকে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্রিস্টালিনা জর্জিয়েভা সামষ্টিক অর্থনীতি এবং মানব উন্নয়নে বাংলাদেশের অর্জনের প্রশংসা করেছেন।

    এদিকে আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফে সিদ্দিকী মনে করছেন, বাংলাদেশের উন্নয়নে সংস্থাগুলোর অবদান তুলে ধরে নতুন সহযোগিতা চাওয়া হলে, তাতে ব্যাপক সাড়া পাওয়া যাবে। অন্তর্বর্তীকালীন সরকারের প্রতিশ্রুত সংস্কার বাস্তবায়নে আর্থিক এবং কারিগরি সহযোগিতা দিতে সম্মত হয়েছে উন্নয়ন সহযোগীরা।

    নতুন অর্থায়ন ছাড়াও, দেশ থেকে পাচার হওয়া টাকা ফিরিয়ে নিতে বিশেষ সহযোগিতার কথা প্রতিটি বৈঠকে তুলে ধরছে বাংলাদেশ। সামনে আসছে ভেঙে পড়া আর্থিক খাত চাঙ্গা করতে, সংস্কার ও কারিগরি পরামর্শের বিষয়টিও। যাতে বড় দুই ঋণদাতা সংস্থাও সম্মত হয়েছে।

    সাংবাদিকদেরকে অর্থ উপদেষ্টা ও গভর্নর জানান, সভার শেষ দিনে বহুপক্ষীয় বৈঠকে, নিজেদের চাওয়া আরও জোরালোভাবে তুলে ধরবে বাংলাদেশ।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…