এইমাত্র
  • উপকূলে ২-৩ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের পূর্বাভাস
  • ‘জাতীয় নির্বাচন না হলে বিএনপি ঘরে বসে চিনা বাদাম খাবে না’
  • গণতন্ত্র হত্যার দায়ে আ.লীগের বিচার করতে হবে: হাসনাত
  • জয়পুরহাটে মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি শিক্ষার্থীদের মানববন্ধন
  • জাতীয়তাবাদী নামে কোন সংগঠন করলে ব্যবস্থা নেওয়া হবে:রিজভী
  • অল্প বয়সে বিয়ে করে 'আফসোস', নতুন করে বিয়ের ভাবনা অভিনেত্রী মধুমিতার
  • ঘূর্ণিঝড় ডানার তাণ্ডবে ভেঙে গেলো ইনানী জেটি
  • শেখ হাসিনার ‘স্পষ্ট অবস্থান’ জানাল ভারতীয় গণমাধ্যম
  • 'এখন ওরা কই ঘেউ ঘেউ করবে', ছাত্রলীগকে উদ্দেশ্য করে চমক
  • রাষ্ট্রপতির বিষয়ে যে সিদ্ধান্ত এলো উপদেষ্টা পরিষদে
  • আজ বৃহস্পতিবার, ৯ কার্তিক, ১৪৩১ | ২৪ অক্টোবর, ২০২৪
    দেশজুড়ে

    ঘূর্ণিঝড় ডানা: বরিশালে অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল বন্ধ, জলাবদ্ধতায় দুর্ভোগ

    আরিফ হোসেন, বরিশাল প্রতিনিধি প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৪, ০৪:২৪ পিএম
    আরিফ হোসেন, বরিশাল প্রতিনিধি প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৪, ০৪:২৪ পিএম

    ঘূর্ণিঝড় ডানা: বরিশালে অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল বন্ধ, জলাবদ্ধতায় দুর্ভোগ

    আরিফ হোসেন, বরিশাল প্রতিনিধি প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৪, ০৪:২৪ পিএম

    বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ডানা’র প্রভাবে বরিশালে আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল থেকে শুরু হয়েছে বৃষ্টি। এতে বরিশাল থেকে অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ। এদিকে নগরীর প্রধান সড়ক থেকে অলিগলিসহ নিম্নাঞ্চলে জলাবদ্ধতা দেখা দিয়েছে। ফলে পানিবন্দি হয়ে চরম দুর্ভোগে দিন কাটাচ্ছেন নগরবাসী।

    জানা গেছে, টানা বৃষ্টির কারণে নগরীর সদর রোড, অক্সফোর্ড মিশন রোড, পলাশপুর, রসুলপুর, মোহাম্মদপুর, কাউনিয়া, প্যারারা রোড, রূপাতলী হাউজিং, কলেজ অ্যাভিনিউ, বটতলা এলাকাসহ নিম্নাঞ্চলগুলোতে জলাবদ্ধতা হয়েছে। পানি ঘরে উঠে যাওয়ায় চরম ভোগান্তিতে রয়েছেন নিম্নাঞ্চলের বাসিন্দারা। এছাড়া সদর রোডসহ গুরুত্বপূর্ণ একাধিক সড়কে জলাবদ্ধতা দেখা দেওয়ায় চরম দুর্ভোগে পরেছেন পথচারীসহ জনসাধারণ।

    কলেজ অ্যাভিনিউ এলাকার বাসিন্দা এলবার্ট বল্লব রিপন বলেন, অল্প বৃষ্টি হলেই বাড়ির মধ্যে পানি চলে আসে। জলাবদ্ধতা এলাকার নিত্যদিনের ঘটনা। তাই স্থায়ীভাবে জলাবদ্ধতা দূর করতে ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।

    বরিশাল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক প্রণব কুমার রায় বলেন, ঘূর্ণিঝড় ডানা এখন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে। তবে এই ঘূর্ণিঝড় বাংলাদেশের সমতলে আসার কোনো আশঙ্কা নেই।

    বৃহস্পতিবার মধ্যরাতে বা শুক্রবার সকালে ওড়িশা ও পশ্চিমবঙ্গে আঘাত হানতে পারে। দেশের চারটি সমুদ্র বন্দরকে তিন নম্বর ও বরিশাল নদী বন্দরে এক নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

    বৃহস্পতিবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৩৩.৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মাঝে মাঝে ঘন্টায় ৪০-৪৫ নটিক্যাল মাইল গতিতে দমকা হওয়া বইছে। বেলা ১১টার দিকে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে বলে জানান বরিশাল নৌবন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক।

    তিনি আরও জানান, ঘূর্ণিঝড় ডানার প্রভাবে বৃষ্টি ও দমকা বাতাসের কারণে বারিশাল থেকে অবভ্যন্তরীণ রুটে এক তলা বিশিষ্ট লঞ্চ চলাচল বন্ধ থাকবে। তবে রাতে দূরপাল্লার লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি।

    এদিকে ঘূর্ণিঝড় ‘ডানা’ মোকাবিলায় বরিশাল জেলার ৫৪১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে ৫০০ জন করে মানুষ আশ্রয় নিতে পারবেন বলে জানিয়েছেন বরিশালের জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন।

    জেলা প্রশাসক জানান, ৫৪১ আশ্রয়কেন্দ্রের বাইরে জেলায় অবস্থিত মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসা, কলেজসহ ৭৯৮টি এবং ১৫০০টি প্রাথমিক বিদ্যালয়ের ভবনও দুর্যোগকালের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

    এছাড়া ত্রাণ কাজ পরিচালনার জন্য ১২ লাখ ২৬ হাজার টাকা নগদ অর্থ, শিশু খাদ্যের জন্য ৫ লাখ এবং গো খাদ্যের জন্য ৫ লাখ টাকা রয়েছে। মজুদ রাখা হয়েছে ৫৬৯ মেট্রিক টন চাল। এ ছাড়া শুকনো খাবার ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট সরবরাহ করা হচ্ছে।

    দূর্যোগ মোকাবেলায় ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচীর (সিপিপি) ৩২ হাজার এবং রেডক্রিসেন্টের ২০০ স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে।

    এইচএ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…