এইমাত্র
  • ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল !
  • নিষ্ক্রিয় অভিনয় শিল্পী সংঘের বর্তমান কমিটি, দায়িত্বে অন্তর্বর্তী প্রধান
  • বিদেশে সাবেক ভূমিমন্ত্রীর ৮ হাজার কোটি টাকার সম্পত্তি
  • এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময় জানা গেল
  • ছাত্র-জনতার ওপর হামলা, যুবলীগের সাদ্দাম গ্রেপ্তার
  • আন্দোলনে নিহতদের পরিবারকে ৫ ও আহতদের সর্বোচ্চ ১ লাখ টাকা দেয়ার সিদ্ধান্ত’
  • হাসিনার সহযোগীদের সম্পদ তদন্তে যুক্তরাজ্যকে অনুরোধ বাংলাদেশের
  • হজের খরচ কমানো নিয়ে যা বললেন ধর্ম উপদেষ্টা
  • কেন জনপ্রিয়তার তুঙ্গে ক্রিশ্চিয়ানো রোনালদো?
  • দাতা সংস্থাগুলো অন্তর্বর্তী সরকারকে ‘হাত খুলে’ টাকা দিতে চাচ্ছে
  • আজ বৃহস্পতিবার, ৩ আশ্বিন, ১৪৩১ | ১৯ সেপ্টেম্বর, ২০২৪
    বিচিত্র

    ইউরোপের যে শহরে মাত্র ৭ হাজার ৭০০ টাকা কিনতে পারবেন প্লট

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৫:৫০ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৫:৫০ পিএম

    ইউরোপের যে শহরে মাত্র ৭ হাজার ৭০০ টাকা কিনতে পারবেন প্লট

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৫:৫০ পিএম

    আমাদের দেশে এমনকি ছোটখাটো শহরেও এখন জমির দাম আকাশছোঁয়া। এখন যদি শোনেন ইউরোপের এক শহরে মাত্র ৭-৮ হাজার টাকাতেই মিলছে একটি চমৎকার প্লট, তাহলে নিশ্চয় চোখ কপালে উঠবে।

    আশ্চর্য এই সুযোগ করে দিচ্ছে উত্তর ইউরোপের দেশ সুইডেন। দেশটির রাজধানী স্টকহোমের ২০০ মাইল দক্ষিণ-পশ্চিমে জাতানে নামের শহরটির অবস্থান। এখানেই ২৯টি প্লট বিক্রি করা হচ্ছে। দাম প্রতি বর্গমিটার (১১ বর্গফুট) এক সুইডিস ক্রোনার বা ৯ মার্কিন সেন্ট। অর্থাৎ বাংলাদেশি টাকায় ১১ টাকার চেয়ে একটু বেশি। সর্বনিম্ন ৭০০ বর্গমিটারের একটি প্লট কিনতে আপনার গুনতে হবে ৭ হাজার ৭০০ টাকা।

    এসব তথ্য জানা যায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে।

    এই জমিতে ক্রেতারা বানাতে পারবেন নিজেদের স্বপ্নের বাড়ি। এর আগে দক্ষিণ ইউরোপের দেশ ইতালিতে অস্বাভাবিক কম মূল্যে জমি বা বাড়ি বিক্রির সুযোগ থাকলেও সেখানকার গরমের কারণে যাঁরা দ্বিধায় ছিলেন, উত্তর ইউরোপের শীতল আবহাওয়া তাঁদের উৎসাহিত করতেই পারে।

    একটু দুর্গম এলাকায় অবস্থিত জাতানের মূল শহরে বসবাস ৫ হাজার মানুষের। শহর ঘিরে পৌরসভার মালিকানাধীন এলাকায় বাস আরও ১৩ হাজার মানুষের। সুইডেন তথা স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চলের সবচেয়ে বড় হ্রদ ভেয়ানেনের তীরে এর অবস্থান। কাছাকাছি চমৎকার একটি পর্বতও আছে।

    কিন্তু বসবাসের জন্য এমন একটি চমৎকার শহর কেন এত কম মূল্যে প্লট ছেড়েছে?

    শহরের মেয়র জুয়ান মুনসুন জানান, বর্তমান অর্থনৈতিক মন্দা ও জনসংখ্যা হ্রাসের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    ‘বর্তমানে আমাদের অঞ্চল তথা গোটা সুইডেনের আবাসন বাজারে মন্দা চলছে। তাই আমরা বাজারে একটু উত্তাপ ছড়াতে চেয়েছিলাম’, মেয়র মুনসুন সিএনএনকে বলেন, ‘আমাদের জন্মহার কম এবং বয়স্ক জনসংখ্যাও বাড়ছে। তাই এখানে আরও লোককে বসতি গাড়তে আগ্রহী করার জন্য এমন একটি উদ্যোগ নেওয়া জরুরি হয়ে পড়েছিল আমাদের জন্য ।’

    মুনসুন জানান, তাঁরা টোকেন ফি দিয়ে ২৯টি প্লট বিক্রি করার সিদ্ধান্ত নেন। অনেক বছর ধরে বাজারে আছে কিন্তু বিক্রি হচ্ছে না এমন জমি বেছে নিয়েছেন তাঁরা।

    মেয়র জানান, গত মাসে এই প্রকল্প চালু করা হয়। আগ্রহী ৩০ জন ক্রেতা নিয়ে এর শুরু হয়। ওই সময় বর্গমিটারপ্রতি এক ক্রোনা মূল্যের চারটি প্লট বিক্রি করা হয়। প্লটের আকার ৭০০ থেকে ১ হাজার ২০০ বর্গমিটার।

    তার পরই পরিস্থিতি জটিল আকার ধারণ করে।

    ‘বিষয়টি ভাইরাল হয়ে গেলে ফোনে হাজারে হাজারে আবেদন আসতে শুরু করে।’ বলেন মেয়র মুনসুন, ‘সিটি হলে আমাদের দুজন কর্মচারীকে ফোনের সামনে বসিয়ে রাখতে হয়েছে। গত কিছুদিন তাদের খুব ব্যস্ত সময় কাটে। আমরা বেশ একটা ঝামেলায় পড়ে যাই।’

    সারা বিশ্ব থেকে ফোন আসায় কর্তৃপক্ষ বাধ্য হন আগস্টের শুরু পর্যন্ত প্রক্রিয়াটি স্থগিত করতে। যখন পুনরায় এর কার্যক্রম শুরু হবে, তখন বর্তমান স্বল্পমূল্যের বদলে হয়তো নিলামের মতো একটা ব্যাপার থাকতে পারে। কেউ আগ্রহী না হলে তখন ওই সর্বনিম্ন মূল্য এক ক্রোনা কার্যকর হবে।

    মুনসুন জানান, সাধারণত এ ধরনের প্লটের দাম ৫ লাখ ক্রোনা বা ৪৭ হাজার ডলারের মতো হওয়ার কথা।

    এখন পর্যন্ত যে নিয়ম, তাতে এই প্লট কেনার জন্য সুইডেনের বাসিন্দা হতে হবে না আপনাকে। তেমনি স্থায়ীভাবে থাকতেও হবে না। তবে নিয়মেও পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন মেয়র।

    এদিকে একটি বাড়ি তৈরি করলেই যে এখানে সারা জীবন থাকতে পারবেন না তা নয়। কারণ ভিসার বিষয়টি সরকারের হাতে বলে জানান মুনসুন। আর শহরটির কর্তৃপক্ষ প্লট কেনার মূলত যে শর্তের ওপর জোর দিচ্ছে তা হলো, কেনার দুই বছরের মধ্যে বাড়ির নির্মাণকাজ শুরু করা।

    এমএইচ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…