এইমাত্র
  • ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল !
  • নিষ্ক্রিয় অভিনয় শিল্পী সংঘের বর্তমান কমিটি, দায়িত্বে অন্তর্বর্তী প্রধান
  • বিদেশে সাবেক ভূমিমন্ত্রীর ৮ হাজার কোটি টাকার সম্পত্তি
  • এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময় জানা গেল
  • ছাত্র-জনতার ওপর হামলা, যুবলীগের সাদ্দাম গ্রেপ্তার
  • আন্দোলনে নিহতদের পরিবারকে ৫ ও আহতদের সর্বোচ্চ ১ লাখ টাকা দেয়ার সিদ্ধান্ত’
  • হাসিনার সহযোগীদের সম্পদ তদন্তে যুক্তরাজ্যকে অনুরোধ বাংলাদেশের
  • হজের খরচ কমানো নিয়ে যা বললেন ধর্ম উপদেষ্টা
  • কেন জনপ্রিয়তার তুঙ্গে ক্রিশ্চিয়ানো রোনালদো?
  • দাতা সংস্থাগুলো অন্তর্বর্তী সরকারকে ‘হাত খুলে’ টাকা দিতে চাচ্ছে
  • আজ বৃহস্পতিবার, ৩ আশ্বিন, ১৪৩১ | ১৯ সেপ্টেম্বর, ২০২৪
    ফিচার

    আজ আন্তর্জাতিক দাতব্য দিবস

    ফিচার ডেস্ক প্রকাশ: ৫ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৬ পিএম
    ফিচার ডেস্ক প্রকাশ: ৫ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৬ পিএম

    আজ আন্তর্জাতিক দাতব্য দিবস

    ফিচার ডেস্ক প্রকাশ: ৫ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৬ পিএম

    ‘যদি তুমি এক শ মানুষকে সাহায্য করতে না পার, তাহলে অন্তত একজনকে সাহায্য করো। আজ সেপ্টেম্বরের ৫ তারিখ আন্তর্জাতিক দাতব্য দিবস।

    ‘সেবার মাধ্যমে শান্তি’। নিজ কর্মের মাধ্যমে যথার্থভাবে ফুটিয়ে তুলেছিলেন ‘মাদার তেরেসা’। সমাজের দরিদ্র ও বঞ্চিত মানুষেরা নিজেদের অধিকার ফিরে পায় দান-সেবার মাধ্যমে, তা আন্তর্জাতিকভাবে প্রমাণ করতে পেরেছিলেন। এর স্বীকৃতি হিসেবে ১৯৭৯ সালে নোবেল শান্তি পুরস্কার অর্জন করেছিলেন তিনি। তবে ১৯৭৯ সাল নোবেল শান্তি পুরস্কার যেন মাদার তেরেসার জন্যই বরাদ্দ। তার মহৎ কর্মের সম্মাননা এবং স্বীকৃতি ছিল এটা। আর তাই মানুষটা চলে যাওয়ার পরেও যেন দিয়ে গেল নতুন এক দিবসের জন্ম, International Day of Charity।

    আলবেনীয় বংশোদ্ভূত ভারতীয় ক্যাথলিক এই সন্ন্যাসিনীর জন্ম ২৬ আগস্ট ১৯১০ সালে অটোমান সাম্রাজ্যের আলবেনিয়া রাজ্যের স্কপিয়ে। ৮ বছর বয়সে পিতৃহারা মেরি টেরিজা-মাদার তেরেসা ১৮ বছর বয়স পর্যন্ত ওখানেই কাটান। ১৯২৮ সালে তিনি আয়ারল্যান্ড হয়ে তৎকালীন ব্রিটিশ উপনিবেশ ভারতবর্ষে খ্রিস্টধর্ম প্রচার অভিযানে আসেন।

    ১৯৩১ সালের ২৪ মে তিনি সন্ন্যাসিনী হিসেবে প্রথম শপথ গ্রহণ করেন। ধর্ম প্রচার করতে গিয়ে দেখেন দারিদ্র্যের কশাঘাতে ঋণগ্রস্ত মানুষের চিন্তা নিম্নমুখী হয়। দারিদ্র্যের সুযোগে মানুষের কল্যাণকামিতার চিন্তা বিদূরীত হয়। দারিদ্র্যতার কারণে মানুষের রক্তে-রন্ধে-প্রতিক্রিয়াশীলতা-উগ্রতা ঢুকিয়ে দেয়া হচ্ছে। এক ধরনের ধর্মান্ধতাকেন্দ্রিক উন্মাদনা সৃষ্টি করানো হচ্ছে। তিনি উত্তরোত্তর উদ্বিগ্ন হয়ে পড়েন। তার মনে গভীর প্রভাব বিস্তার করে পঞ্চাশের মন্বন্তর, ১৯৪৬ সালের কলকাতা দাঙ্গা, সংঘাতকে প্রশ্রয় দেয়া, মানুষের মনোভাবে আগ্রাসী-ভাব সৃষ্টি করা। ইত্যকার ঘটনা তিনি আবেগতাড়িত হয়ে পড়েন। ১৯৩৭ সালের ১৪ মে পূর্ব কলকাতার একটি লোরেটা কনভেন্ট স্কুলে শিক্ষকতার সময় তিনি চূড়ান্তভাবে সন্ন্যাসিনী হিসেবে শপথ গ্রহণ করেন।

    ৫ সেপ্টেম্বর, ১৯৯৭। বিশ্বের কাছে প্রশ্নবোধক চিহ্ন ধরিয়ে দিয়ে নীরবে বিদায় নিলেন মাদার তেরেসা। সম্মাননা জানাতে তাঁর মৃত্যুদিবসই হয়ে উঠল আন্তর্জাতিক দাতব্য দিবস। দিবসটির লক্ষ্য খুব সুন্দর। অভাবী মানুষকে সাহায্য করা, দান ও সেবার মাধ্যমে সমাজ, রাষ্ট্র বা বিশ্বে জনসচেতনতা তৈরি। উদ্দেশ্য মহৎ-যত ধরনের স্বেচ্ছাসেবী ও দাতব্য প্রতিষ্ঠান আছে, সেগুলোর সবটার কার্যক্রম সবস্তরে উন্নীত করা। জাতিসংঘের সাধারণ পরিষদের ঘোষণা আসে ২০১২ সালে আর এরপর থেকে আন্তর্জাতিকভাবে দিবসটি স্বীকৃত।

    দিবসটি পালিত হচ্ছে ২০১৩ সাল থেকে। সমাজ, রাষ্ট্র কিংবা বিশ্বে ক্রমবর্ধমান হারে বাড়ছে দারিদ্র্য। এর মাঝে অনেকে হয়তো ভালো থাকছেন; কিন্তু তলিয়ে যাওয়া মানুষের খবর আমরা জানি না। এই সংখ্যাও নেহায়েত কম না। এর মাধ্যমে সমাজের একটা অংশ ধীরে ধীরে তলিয়ে যেতে বসেছে। আমরা অনেকে টের পাচ্ছি না বা দেখেও দেখি না। এই অংশটাকে উপরে তোলার দায়িত্ব আমাদেরই। এজন্য দাতব্য, বিনামূল্যে চিকিৎসা, দানকর্ম এগুলো ছাড়া তাদেরকে ঠেলে তোলার আর কোনো উপায় আছে?

    এই দিবস আমাদের অনেক কিছু মনে করিয়ে দেয়। একের দুর্দিনে অন্যের সামান্য এগিয়ে আসাটাও হয়তো অসহায় অবস্থা থেকে মুক্তি দিতে সক্ষম! রাষ্ট্রের একটা লক্ষ্য আছে। ২০৩০ এর মধ্যে দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ে তোলা।

    এবি

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…