এইমাত্র
  • ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল !
  • নিষ্ক্রিয় অভিনয় শিল্পী সংঘের বর্তমান কমিটি, দায়িত্বে অন্তর্বর্তী প্রধান
  • বিদেশে সাবেক ভূমিমন্ত্রীর ৮ হাজার কোটি টাকার সম্পত্তি
  • এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময় জানা গেল
  • ছাত্র-জনতার ওপর হামলা, যুবলীগের সাদ্দাম গ্রেপ্তার
  • আন্দোলনে নিহতদের পরিবারকে ৫ ও আহতদের সর্বোচ্চ ১ লাখ টাকা দেয়ার সিদ্ধান্ত’
  • হাসিনার সহযোগীদের সম্পদ তদন্তে যুক্তরাজ্যকে অনুরোধ বাংলাদেশের
  • হজের খরচ কমানো নিয়ে যা বললেন ধর্ম উপদেষ্টা
  • কেন জনপ্রিয়তার তুঙ্গে ক্রিশ্চিয়ানো রোনালদো?
  • দাতা সংস্থাগুলো অন্তর্বর্তী সরকারকে ‘হাত খুলে’ টাকা দিতে চাচ্ছে
  • আজ বৃহস্পতিবার, ৩ আশ্বিন, ১৪৩১ | ১৯ সেপ্টেম্বর, ২০২৪
    শিক্ষাঙ্গন

    যেমন উপাচার্য চান বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

    ক্যাম্পাস প্রতিনিধি প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৬ পিএম
    ক্যাম্পাস প্রতিনিধি প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৬ পিএম

    যেমন উপাচার্য চান বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

    ক্যাম্পাস প্রতিনিধি প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৬ পিএম

    ছাত্রজনতার গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকার পতনের পর দেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যরা পদত্যাগ করেছেন। এরই ধারাবাহিকতায় গত ২০ আগস্ট শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

    বর্তমানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একে একে উপাচার্য নিয়োগ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে উপাচার্য পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়। বাকি বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে উপাচার্য নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা উপদেষ্টা।

    শিক্ষা মন্ত্রণালয়ের চিঠি অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলোতে কার্যক্রম সচল রাখতে বিশ্ববিদ্যালয়ের একজন জ্যেষ্ঠ অধ্যাপককে আর্থিক ও প্রশাসনিক দায়িত্ব দেওয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় গত ২রা সেপ্টেম্বর বরিশাল বিশ্ববিদ্যালয়েরও আর্থিক ও প্রশাসনিক দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন।

    শিক্ষা ও সহশিক্ষা কার্যক্রমকে এগিয়ে নিতে এবং বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নে কেমন উপাচার্য চান বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা- তা জানতে চেয়েছেন সময়ের কন্ঠস্বরের ববি প্রতিনিধি তানজিদ শাহ জালাল ইমন।

    ২০১২ সালে শিক্ষা কার্যক্রম শুরু হওয়া বরিশাল বিশ্ববিদ্যালয় তুলনামূলক নবীন বিশ্ববিদ্যালয়। কিন্তু,একই সাথে প্রতিষ্ঠিত হওয়া অধিকাংশ বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়নে এগিয়ে রয়েছে। এখানকার শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষা ও পেশাগত দক্ষতায় বিশ্বের দরবারে তাদের সক্ষমতার পরিচয় দিলেও শিক্ষা, সহশিক্ষা,গবেষণার সুযোগ ও প্রয়োজনীয় সুবিধা পাচ্ছে না। অপ্রতুল এই সুবিধার ইতি টেনে শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়নের একজন প্রকৃত শিক্ষক আমাদের অভিভাবক হয়ে আসুক এমনটিই আমাদের চাওয়া। সাদিয়া আফরোজ বৃষ্টি, ইতিহাস বিভাগ, ২০১৯-২০ শিক্ষাবর্ষ।

    বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে এমন একজন কে আমরা চাই, যার প্রধান উদ্দেশ্য হবে বিশ্ববিদ্যালয়ের সকল সংকট কাটিয়ে বিশ্ববিদ্যালয় কে আন্তর্জাতিক পর্যায়ে উন্নতি করা। নতুন বিশ্ববিদ্যালয় হিসেবে আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে , যার মধ্যে ক্লাসরুম সংকট, শিক্ষক সংকট অন্যতম। শিক্ষক ও শিক্ষার্থীদের কে শিক্ষা ও গবেষণা জন্য পর্যাপ্ত বরাদ্দ দেওয়া। নিয়মিত ক্লাস পরীক্ষা ও কো-কারিকুলার অ্যাকটিভিটিস সাথে সার্বক্ষণিক যুক্ত করবেন। সেই সাথে শিক্ষক, শিক্ষার্থীদের কে দলীয় লেজুড়বৃত্তিক কর্মকাণ্ডের থেকে বিরত রেখে ছাত্র সংসদ নির্বাচনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কে এগিয়ে নিয়ে যেতে পারবে এমন একজন অবিভাবক আমরা চাই।মো: হাসিবুর রহমান হাসিব,রসায়ন বিভাগ ২০১৮-২০১৯ সেশন।

    বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমরা চাওয়া এমন একজন উপাচার্য আসুক যিনি দক্ষ,যোগ্য, সৎ,শিক্ষার্থী বান্ধব এবং ব্যক্তিত্ববান হবেন।এর ফলে তিনি বর্তমান বৈশ্বিক রাজনীতি, শিক্ষা,সংস্কৃতি এবং গবেষণার চিন্তাধারাই অবগত থেকে শিক্ষার্থীদের সকল ধরনের চাওয়া পাওয়াকে প্রাধান্য দিয়ে ক্যাম্পাসকে শিক্ষা,গবেষণা এবং নিরপেক্ষ প্রশাসনিক কার্যক্রম মুখী করে তুলবে।যার ফলে আমাদের বিশ্ববিদ্যালয় কে মানসম্মত বিশ্ববিদ্যালয় হিসাবে রুপান্তর করতে সক্ষম হবে। শাহারিয়ার আলম,একাউন্টটিং এন্ড ইনফরমেশন সিস্টেমস,২০২০-২০২১ শিক্ষাবর্ষ।

    বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন এখন সময়ের দাবি হয়ে দাড়িয়েছে। আয়তন বৃদ্ধির পাশাপাশি একাডেমিক ভবনের অভাব পূরণ এবং আবাসিক হল বৃদ্ধি ও পরিবহন সংকট কাটিয়ে ওঠা শিক্ষার্থীদের দীর্ঘদিনরে দাবি। সেই সাথে সেশনজট সমস্যা এবং নারী শিক্ষার্থীদের নিরাপত্তা বরিশাল বিশ্ববিদ্যালয়ের অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু। সাধারণ শিক্ষার্থীদের আশা এমন একজন শিক্ষার্থী বান্ধব উপাচার্য আসুক যিনি কথা নয় তার অমীয় কাজের মাধ্যমে বরিশাল বিশ্ববিদ্যালয় কে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ের রূপান্তর করবেন।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…