এইমাত্র
  • লালমনিরহাট সীমান্তে ভারতীয় নাগরিক আটক
  • হজ ভিসা ইস্যুর মেয়াদ বাড়লো
  • মোটরসাইকেলে হ্যান্ডকাফ লাগিয়ে আলোচনায় পুলিশ কর্মকর্তা
  • হৃদয়ের ব্যাটে ভর করে চ্যালেঞ্জিং সংগ্রহ টাইগারদের
  • সম্প্রতি আলু গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য
  • 'মেইড ইন বাংলাদেশের পোশাক পরিধান করে ১৬০টি দেশের মানুষ'
  • ত্রিশালে হজের করণীয় বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
  • হজ ভিসায় নতুন নিয়ম আনল সৌদি সরকার
  • ছাড়া পেলেন দুই ব্যাগ টাকাসহ আটক চেয়ারম্যান প্রার্থী
  • ঝিনাইদহে হাসপাতালে নবজাতক চুরি করতে এসে ২ নারী আটক
  • আজ মঙ্গলবার, ২৪ বৈশাখ, ১৪৩১ | ৭ মে, ২০২৪
    খেলা

    কলকাতার ২৬১ রান তাড়া করে জিতল পাঞ্জাব

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫১ এএম
    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫১ এএম

    কলকাতার ২৬১ রান তাড়া করে জিতল পাঞ্জাব

    স্পোর্টস ডেস্ক প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫১ এএম

    ম্যাচের পর ম্যাচ রান উৎসব চলছে এবারের আইপিএলে। গড়ছে একের পর এক রেকর্ড। সব ছাপিয়ে আরও একটি রেকর্ডময় ম্যাচ হয়ে গেল আজ, কলকাতার ইডেন গার্ডেন্সে। ঘরের মাঠে আইপিএল ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রান করল কলকাতা নাইট রাইডার্স। চার-ছক্কার বন্যা বইয়ে স্কোরবোর্ডে জড়ো করল ২৬১ রানের বিশাল পুঁজি। কিন্তু এই পাহাড়সম পুঁজিও যথেষ্ট হলো না জয়ের জন্য। বেয়ারস্টো তাণ্ডবে ৮ বল হাতে রেখেই ৮ উইকেটের বড় জয় ছিনিয়ে নিল পাঞ্জাব সুপার কিংস। এর মধ্য দিয়ে শুধু আইপিএল নয়, যে কোনো টি-টোয়েন্টি ক্রিকেটেই সর্বোচ্চ রান তাড়ায় নজির গড়ল প্রীতি জিনতার দল।

    টি-টোয়েন্টি ক্রিকেটে এর আগে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকার দখলে। ২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজের ২৫৮ রান তাড়া করে এ রেকর্ড গড়েছিল প্রোটিয়ারা।

    টি-টোয়েন্টির ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কাও হয়েছে আজ। সব মিলিয়ে এই ম্যাচে ছক্কা হয়েছে ৪২টি। আগের সর্বোচ্চ ছিল ৩৮টি ছক্কা, সেটিও হয়েছিল এবারের আইপিএলে, গত ২৭ মার্চ সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ানস ম্যাচে।

    আজ দুই দল মিলে রান তুলেছে ৫২৩। আইপিএল ইতিহাসে প্রথমবার দুই দলের চার ওপেনারই পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন আজ। সুনীল নারাইন ও ফিল সল্ট—কলকাতা নাইট রাইডার্সের এই দুই ওপেনার এবারের আইপিএলে প্রায় প্রতি ম্যাচেই ঝড় তুলছেন। আজ পাঞ্জাব কিংসের বিপক্ষেও বজায় ছিল এই ধারাবাহিকতা। মাত্র ৬৩ বলে দুজনে গড়েছেন ১৩৮ রানের জুটি।

    পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে পাঞ্জাবের দুই ওপেনারও জ্বলে উঠেছিলেন আজ। প্রবসিমরান ও জনি বেয়ারস্টো মিলে ৩৬ বলে তোলেন ৯৩ রান। পাওয়ার প্লেতে এটাই আইপিএলে পাঞ্জাবের সর্বোচ্চ। এমন ভিতের ওপর দাঁড়িয়ে ২৬১ রানের লক্ষ্য তাড়ায় প্রবল বেগেই এগিয়ে গেছে টিম প্রীতি জিনতা।

    ২০ বলে ৫৪ রানের ইনিংস খেলে রানআউট হন প্রবসিমরান। এই ওপেনার ফিফটি করেন মাত্র ১৮ বলে। প্রবসিমরান ৫৪ রানে ফিরে গেলেও বেয়ারস্টো করেন সেঞ্চুরি। কিছুদিন ধরে ছন্দে না থাকা এই ইংলিশ ব্যাটসম্যান মাত্র ৪৫ বলে আইপিএলে দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান আজ। তার অপরাজিত ৪৮ বলে ১০৮ রানের ইনিংস আর চার নম্বরে নেমে শশাঙ্ক সিংহের ২৮ বলে অপরাজিত ৬৮ রানের ইনিংসেই জয় পায় পাঞ্জাব। নারাইন আজ চার ওভারে রান দিয়েছেন মাত্র ২৪। কিন্তু ভীষণ খরুচে ছিলেন নাইট রাইডার্সে বাকি বোলাররা। ১৪.৪ ওভারে ২৩৬ রান দিয়েছেন তারা। ওভারপ্রতি রান দিয়েছেন ১৬.০৯ করে।

    এর আগে টসে হেরে ব্যাট করতে নামা কলকাতা পাওয়ার প্লেতে বিনা উইকেটে তোলে ৭৬ রান। নারাইন-সল্ট মিলে শতরানের জুটি গড়েন মাত্র ৪৮ বলে। মাত্র ২৩ বলে ফিফটি করেন নারাইন। আর সল্ট ফিফটি পান ২৫ বলে। দুজনের জুটি ভাঙে ৩২ বলে ৭১ রান করে নারাইন আউট হলে। সল্ট আউট হন ৩৭ বলে ৭৫ রান করে। ওপেনারদের এমন শুরুর পর ভেঙ্কটেস আইয়ার, আন্দ্রে রাসেল আর শ্রেয়াস আইয়ারের ক্যামিওতে কলকাতা তোলে ২৬১। সেটাও যথেষ্ট হলো না। আইপিএলে এখন পর্যন্ত কোনো দল ২৫০ বা এর চেয়ে বেশি রান তুলেছে মাত্র ৯ বার, এর মধ্যে সবশেষ ৫টি আড়াইশোর্ধ্ব ইনিংসের দেখা মিলল গত ১০ দিনে।

    এফএস

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…