এইমাত্র
  • স্বামীকে ফাঁসাতে গিয়ে ফাঁসলেন স্ত্রী
  • ৮৫ যাত্রী নিয়ে সেনেগালের বোয়িং উড়োজাহাজ দুর্ঘটনার কবলে
  • কর্ণফুলী নদীর তলদেশ থেকে বিধ্বস্ত বিমান উদ্ধার
  • মধ্যরাতে ছেলেদের হলে ঢুকলেন ছাত্রলীগ নেত্রী
  • ইসরাইলকে যে হুমকি দিলেন বাইডেন
  • বড় ক্ষতি এড়াতে বিমানটিকে সরিয়ে নদীতে নিয়ে যান ২ পাইলট
  • ‘অনলাইন জুয়া-হুন্ডির মাধ্যমে মুদ্রা পাচার বাড়ছে’
  • সৌদি আরবকে পৃথিবীর সবচেয়ে নিরাপদ জায়গা বললেন রোনালদোর বোন
  • মালয়েশিয়ার পুলিশকে ঘুষ দিতে গিয়ে গ্রেফতার বাংলাদেশি
  • সৌদিতে পৌঁছেছে বাংলাদেশের প্রথম হজ ফ্লাইট
  • আজ শুক্রবার, ২৬ বৈশাখ, ১৪৩১ | ১০ মে, ২০২৪
    দেশজুড়ে

    ডেইরি খামারে সফল প্রবাসফেরত মুক্তা, বছরে আয় ১০ লাখ

    মো. নূর ইসলাম, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পিএম
    মো. নূর ইসলাম, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পিএম

    ডেইরি খামারে সফল প্রবাসফেরত মুক্তা, বছরে আয় ১০ লাখ

    মো. নূর ইসলাম, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পিএম

    আকাশ ছোঁয়া স্বপ্ন নিয়ে বিদেশে পাড়ি জমিয়েছিলেন আসাদুজ্জামান মুক্তা। ইচ্ছে ডানায় ভাসতে ভাসতে সেই আকাশ ছোঁয়া তার হলো না আর। অবশেষে ২০১৪ সালে ভাঙ্গা মন আর হতাশা নিয়ে দেশে ফিরলেন তিনি। কিন্তু হতাশাকে জয় করার প্রবল ইচ্ছা আর অদম্য আশা নিয়ে ঘুরে দাঁড়ালেন মুক্তা। ১০ লাখ টাকায় কিনলেন ৪ টি হলিস্টিয়ান ফ্রিজিয়াম জাতের গাভী।

    নিজের একাগ্রতা ও অক্লান্ত পরিশ্রমে গড়ে তুললেন এক বিশাল ডেইরী খামার। এরপর থেকে আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। মাত্র ১৪ বছরের ব্যবধানে তার খামারে এখন সব মিলিয়ে ২৭টি গরু লালন-পালন করছেন তিনি। এর মধ্যে ১৭টি গাভী ও বাকী ১০টি বকনা। সব মিলিয়ে তার খামারের গরুর দাম প্রায় ৬০/৬২ লাখ টাকা।

    আসাদুজ্জামান মুক্তা বলেন, “মাত্র ৪টি বকনা বাছুর ক্রয় করে তাদের বড় করে আজ আমি এই খামার গড়ে তুলেছি। বর্তমানে আমি আমার এই খামার থেকে প্রতিদিন ১১০-১২০ লিটার দুধ পাই। সেই দুধ স্থানীয় মিষ্টির দোকান ও ব্যবসায়ীরা বাড়ী থেকেই ক্রয় করে নিয়ে যায়। প্রায় ৬ একর জমিতে উন্নতমানের নেপিয়ার ঘাস ও ভূট্টার আবাদ করেছি। উক্ত ঘাস ও ভূট্টা থেকে আধুনিক প্রযুক্তিতে সাইলেজ উৎপাদন করে খামারের গরুর খাবার সংস্থান করি। আমার এই খামার আধুনিক প্রযুক্তিতে উন্নতমানের হওয়ায় গরুর অসুখ-বিসুখ হয় না বললেই চলে। বর্তমানে ৪/৫ জন কর্মচারীর বেতন দিয়েও আমি প্রতি মাসে ৮০ হাজার টাকা লাভ করি।” তিনি আরও বলেন, “আমি আমার এই খামারটিকে আরো প্রসারিত করে শতাধিক লোকের কর্মসংস্থান করতে চাই।”

    খামার মালিক আসাদুজ্জামানের বাড়ী দিনাজপুরের বিরামপুর পৌর শহরের টাটকপুর মহল্লায়। বাড়ীর পাশেই এক বিঘা জমিতে তিনি গড়ে তুলেছেন মন্ডল ডেইরী এই খামার। খামারে ডাবল শেডে উন্মুক্তভাবে গাভী চলাচল করছে। চলছে সার্বক্ষণিক জল ও বাতাসের সরবরাহ। বাছুরের জন্য রয়েছে আলাদা শেড। এই খামারের বর্জ্য থেকে বায়োগ্যাস উৎপাদন করে তার বাড়ীর জ্বালানির ব্যবস্থা হচ্ছে। তার এই খামার পরিদর্শনে এলাকাসহ জেলার অনেকেই উদ্বুদ্ধ হয়ে ডেইরী খামার গড়ে তোলার প্রয়াস করছেন। আসাদুজ্জামান মুক্তার আত্মবিশ্বাস ও অক্লান্ত পরিশ্রমে গড়ে তোলা মন্ডল ডেইরী খামারটি নতুন উদ্যোক্তার জন্য হয়ে উঠতে পারে একটি আদর্শ ।

    এ বিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ বিপুল কুমার চক্রবর্তী বলেন,“আসাদুজ্জামান মুক্তা একজন সদাশয়, বিনয়ী ও পরিশ্রমী মানুষ। তার খামার উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের তত্ত্বাবধানে রয়েছে। ইতোমধ্যে তিনি ডেমো খামারী হিসাবে প্রণি সম্পদ দপ্তরের নির্বাচিত হয়েছেন। সরকারীভাবে তার খামারে প্রণোদনা হিসাবে একটি শেড তৈরী করে দেয়া হবে। নতুন উদ্যোক্তারা তার খামার পরিদর্শন করলে লাভবান হবেন। আমি তার উত্তোরোত্তর সাফল্য কামনা করি ”

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…