এইমাত্র
  • বাঁধ ভেঙে শেরপুরে গ্রামের পর গ্রাম প্লাবিত
  • নোয়াখালীতে সড়কে প্রাণ গেল ২ বিএনপি-জামায়াত নেতার
  • গজারিয়ায় কাভার্ডভ্যান-ট্রাক ও সিএনজির ত্রিমুখী সংঘর্ষে আহত ২
  • যার ফোনকলে সিদ্ধান্ত বদলান রাহুল দ্রাবিড়
  • চুয়াডাঙ্গায় পল্লী উন্নয়ন কিশোরী সংঘের সচেতনামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত
  • রূপচাঁদা মাছের দোপেঁয়াজা তৈরির রেসিপি
  • মাদারীপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি
  • চুয়াডাঙ্গায় কিশোর শ্রমিকের লাশ নিয়ে বিক্ষোভ
  • টাঙ্গাইলে পরীক্ষায় অংশ নিতে না পারা ২২ শিক্ষার্থীর মানববন্ধন
  • রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা ভবনে অভিযান শুরু
  • আজ মঙ্গলবার, ১৮ আষাঢ়, ১৪৩১ | ২ জুলাই, ২০২৪
    জাতীয়

    ডিজেল-কেরোসিনের দাম কমল

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১১:৩১ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১১:৩১ পিএম

    ডিজেল-কেরোসিনের দাম কমল

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১১:৩১ পিএম

    বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে পঞ্চমবারের মতো জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করেছে সরকার। স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের ঘোষিত প্রজ্ঞাপনে জুলাই মাসের জন্য ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি এক টাকা কমেছে। অপরিবর্তীত আছে অকটেন ও পেট্রলের দাম। আগামীকাল সোমবার থেকে এ নতুন দর কার্যকর হবে।

    রবিবার (৩০ জুন) রাতে জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বলা হয়, প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১০৭ টাকা ৭৫ পয়সা থেকে ১ টাকা কমে ১০৬ টাকা ৭৫ পয়সা করা হয়েছে। পরিবর্তন হয়নি পেট্রল ও অকটেনের দাম। অকটেন প্রতি লিটার ১৩১ টাকা এবং পেট্রলের দাম ১২৭ টাকায় রয়েছে।

    সর্বশেষ গত ৩০ মে ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ৭৫ পয়সা এবং অকটেন ও পেট্রোলের দাম লিটারপ্রতি ২ টাকা ৫০ পয়সা করে বাড়ানো হয়েছিল।

    বর্তমানে জ্বালানি তেলের দর নির্ধারণ ছাড়াও আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম নির্ধারণ করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। অনেকটাই একই প্রক্রিয়ায় প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করছে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ।

    বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) সূত্রে জানা গেছে, বর্তমানে বছরে জ্বালানি তেলের চাহিদা প্রায় ৭৫ লাখ টন।

    মোট চাহিদার প্রায় ৭৫ শতাংশই ডিজেল ব্যবহার হয়। বাকি ২৫ শতাংশ চাহিদা পূরণ হয় পেট্রল, অকটেন, কেরোসিন, জেট ফুয়েল, ফার্নেস অয়েলসহ বিভিন্ন জ্বালানি তেলে। ডিজেল সাধারণত কৃষি সেচে, পরিবহন ও জেনারেটরে ব্যবহার করা হয়। অকটেন ও পেট্রল বিক্রিতে সব সময় বিপিসি লাভ করেন। মূলত ডিজেল বিক্রিতেই বিপিসির লাভ ও লোকসান নির্ভর করে।

    জ্বালানি তেলের মধ্যে উড়োজাহাজে ব্যবহূত জেট ফুয়েল ও বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত ফার্নেস অয়েলের দাম নিয়মিত সমন্বয় করে বিপিসি। আর ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনের দাম নির্ধারণ করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। প্রতিবেশী দেশ ভারত ছাড়াও উন্নত বিশ্বে প্রতি মাসেই জ্বালানির মূল্য নির্ধারণ করা হয়।

    আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪৭০ কোটি ডলার ঋণের শর্ত হিসেবে সরকার গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি ঘোষণা করে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ প্রক্রিয়া চালুর ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম কমলে দেশে কমবে আবার বাড়লে দেশের বাজারেও বাড়বে।

    এফএস

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…