এইমাত্র
  • মোদি-বাইডেনের বৈঠকে বাংলাদেশ নিয়ে আলোচনা
  • শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট বামপন্থী অনূঢ়া
  • সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী গ্রেপ্তার
  • ২১ দিনে প্রবাসী আয় এলো ১৬৩ কোটি ডলার
  • হিলিতে কৃষকদের মাঝে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ ও সার বিতরণ
  • বায়তুল মোকাররমের খতিব রুহুল আমিনকে অপসারণ
  • কক্সবাজারে ব্যাগভর্তি ইয়াবাসহ পুলিশ সদস্য আটক
  • রাঙামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার
  • পাহাড় শান্ত না থাকলে কেউই শান্তিতে থাকতে পারবে না: উপদেষ্টা সাখাওয়াত
  • বরিশালে জাতীয় পার্টির বিক্ষোভ সমাবেশ এবং স্মারকলিপি প্রদান
  • আজ রবিবার, ৭ আশ্বিন, ১৪৩১ | ২২ সেপ্টেম্বর, ২০২৪
    শিক্ষাঙ্গন

    বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে বাকৃ‌বি শিক্ষার্থী‌রা

    মো. রিয়াজ হোসাইন, বাকৃ‌বি প্রতি‌নি‌ধি প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:১১ পিএম
    মো. রিয়াজ হোসাইন, বাকৃ‌বি প্রতি‌নি‌ধি প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:১১ পিএম

    বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে বাকৃ‌বি শিক্ষার্থী‌রা

    মো. রিয়াজ হোসাইন, বাকৃ‌বি প্রতি‌নি‌ধি প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:১১ পিএম

    বন্যাদুর্গত অঞ্চলের ক্ষতিগ্রস্ত প্রায় আড়াই শত কৃষকের মাঝে ধানের চারা, সার, কীটনাশক ও ঘাসের কাটিং বিতরণ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীদের তত্ত্বাবধানে পরিচালিত 'এগ্রি স্টুডেন্ট'স অ্যালায়েন্স বিডি'।

    শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরহাসানে ২০০ কৃষকের মাঝে কৃষি উপকরণ (ধানের চারা ও সার) হস্তান্তর অনুষ্ঠান ও বন্যার্ত পুনর্বাসন কর্মসূচির আয়োজন করা হয়।

    একই সাথে কুমিল্লার দেবিদারে প্রায় ৫০ কৃষকের মাঝে কৃষি উপকরণ (ধানের চারা, সার, কীটনাশক ও ঘাসের কাটিং) বিতরণ করা হয়।'বাঁচলে কৃষক, বাঁচবে দেশ উন্নয়নে বাংলাদেশ'- স্লোগানে কর্মসূচির সার্বিক ব্যবস্থাপনা করে 'কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউম্যানিটি' এবং 'এগ্রি স্টুডেন্ট'স অ্যালায়েন্স বিডি'।

    নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় কৃষি উপকরণ বিতরণের সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক শরীফ-আর-রাফি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের প্রধান অধ্যাপক আতিকুর রহমান, ইমরান খান চৌধুরী, ঢাকা ব্যাংকের জ্যেষ্ঠ সহ-সভাপতি ও কৃষি ব্যাংকিং ইউনিটের প্রধান মো. কাতেবুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন 'কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউম্যানিটি'- এর সভাপতি মোহাম্মদ শামসুল ইসলাম, বায়ার ক্রপ সায়েন্স লিমিটেড- এর মো. ইমরান, সুবর্ণচর উপজেলা কৃষি কর্মকর্তা মো. হারুন অর রশিদ, এগ্রি স্টুডেন্স'স অ্যালায়েন্স বিডি - এর সদস্যবৃন্দ এবং সুবর্ণচর উপজেলার হাসানচরের কৃষকেরা।

    এ সময় ঢাকা ব্যাংকের জ্যেষ্ঠ সহ-সভাপতি মো. কাতেবুর রহমান বলেন, বন্যা পরবর্তী দীর্ঘমেয়াদী পুনর্বাসনের মধ্য এই কর্মসূচি অন্যতম। আমরা সার ও কীটনাশক কৃষকদের মাঝে বিতরণ করেছি। আমরা গত ৩ বছরে দেশের ৪২ টি জেলায় কাজ করেছি। এসব জেলায় প্রায় ৩২ হাজার কৃষককে বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করেছি। সার, বীজ, কীটনাশক, বিভিন্ন মেশিনারি, ট্রাক্টর, সোলার পাম্প বিনামূল্য কৃষকদের মাঝে বিতরণ করেছি।

    কৃষি উপকরণ পাওয়া কৃষক আবুল কালাম বলেন, আমি ৩ একর জমিতে ধানের চারা লাগিয়েছিলাম । বন্যার পানিতে সব নষ্ট হয়ে গেছে। প্রায় ১ লাখ টাকার ক্ষতি হয়েছে। বাকৃবির শিক্ষার্থীরা আমাদের মাঝে যে ধানের চারা বিতরণ করেছে আমি খুবই খুশি। তারা আমাদের মতো কৃষকদের কথা চিন্তা করায় আমরা আনন্দিত হয়েছি। আশা করি এই ধানের চারা আমাদের কিছুটা হলেও ক্ষতি কাটিয়ে উঠতে সাহায্য করবে।

    সুবর্ণচর উপজেলা কৃষি কর্মকর্তা মো হারুন অর রশিদ বলেন, কৃষকদের প্রায় ২০-৩৩ শতক জায়গায় ধান চাষাবাদের জন্য উপকরণ দিয়েছি। আমরা বিশ্বাস করি প্রত্যেক কৃষক এই চারাগুলো মাঠে নিয়ে যাবে এবং এই চারাগুলো থেকে কাঙ্ক্ষিত ফলাফল পাবে। যারা এসব উদ্যেগে নোয়াখালীর সুবর্ণচর উপজেলা বেছে নিয়েছেন তাদের ধন্যবাদ জানায়। নোয়াখালীর এই জায়গাটি বন্যায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই চারা বিতরণের মাধ্যমে কৃষকরা সাময়িক ক্ষতি পুষিয়ে নিতে পারবে।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…