এইমাত্র
  • মোদি-বাইডেনের বৈঠকে বাংলাদেশ নিয়ে আলোচনা
  • শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট বামপন্থী অনূঢ়া
  • সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী গ্রেপ্তার
  • ২১ দিনে প্রবাসী আয় এলো ১৬৩ কোটি ডলার
  • হিলিতে কৃষকদের মাঝে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ ও সার বিতরণ
  • বায়তুল মোকাররমের খতিব রুহুল আমিনকে অপসারণ
  • কক্সবাজারে ব্যাগভর্তি ইয়াবাসহ পুলিশ সদস্য আটক
  • রাঙামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার
  • পাহাড় শান্ত না থাকলে কেউই শান্তিতে থাকতে পারবে না: উপদেষ্টা সাখাওয়াত
  • বরিশালে জাতীয় পার্টির বিক্ষোভ সমাবেশ এবং স্মারকলিপি প্রদান
  • আজ রবিবার, ৭ আশ্বিন, ১৪৩১ | ২২ সেপ্টেম্বর, ২০২৪
    দেশজুড়ে

    কুমিল্লায় শুভ্রতা ছড়াচ্ছে কাশফুল, দর্শনার্থীদের ভীড়

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৫ পিএম
    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৫ পিএম

    কুমিল্লায় শুভ্রতা ছড়াচ্ছে কাশফুল, দর্শনার্থীদের ভীড়

    জাহিদ হাসান নাইম, কুমিল্লা প্রতিনিধি প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৫ পিএম

    বাংলার পথঘাটে এসেছে শরৎ, ফুটেছে কাশফুল। এবার শুভ্রতায় সেজেছে বাংলার প্রকৃতি। কৃষ্ণচূড়া, সোনালু আর জারুলের পর জেলার বিভিন্ন চরাঞ্চল, নদীর ধার কিংবা পাহাড়ের ঢালু সেজেছে কাশফুলের সাদা রঙে। শরৎ মানেই শুভ্রতার সঙ্গে নীল আকাশের মিলন আর শরৎ মানেই কাশবনে শুভ্র কাশফুল। ষড়ঋতুর বাংলায় প্রাকৃতিক বিপর্যয়ে হারাতে বসেছে শরৎকাল। কিন্তু বর্ষাকে বিদায় জানাতে এ দেশে কাশবনে ফুঁটে ওঠে শুভ্র কাশফুল। যেথায় মনে করিয়ে দেয় হারিয়ে যায়নি শরৎ। শরতের শুভ্রতা মুগ্ধ করে বাঙালিদের।

    এমনি এক শুভ্রতার চিত্র উঠে এসেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। শনিবার (২১ সেপ্টেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, সেখানকার ছোট ছোট টিলা আর পাহাড়ে ফুটেছে কাশফুল। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ রাস্তার দুইধার, কেন্দ্রীয় শহীদ মিনারের চারপাশ, কেন্দ্রীয় মসজিদ, লালন চত্বরের পাদদেশে দেখা মেলে শুভ্রতা ছড়ানো এই কাশবনের। আর কাশবনগুলোতে ভীড় করছে দর্শনার্থীরা। কাশফুলের শুভ্রতার সঙ্গে যেন নিজেদের মিশিয়ে নিচ্ছেন তারা। কাশবনের স্মৃতি ধরে রাখতে ফ্রেমেবন্দি করতে ভুলে না তারা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও বহিরাগতরাও আসছেন এই কাশফুলের শুভ্রতাকে উপভোগ করতে।

    এসময় কথা হয় বেশ কয়েকজন দর্শনার্থীদের সঙ্গে। নগরীর অশোকতলা এলাকা থেকে বন্ধুদের সঙ্গে ঘুরতে এসেছিলেন সানজিদা আকতার। তিনি উৎফুল্ল হয়ে প্রতিবেদককে বলেন, কাশফুল হলো শুভ্রতার প্রতীক। এটা সবারই ভালো লাগার একটি বিষয়। ভার্সিটিতে ইনকোর্স পরীক্ষা চলছে, তারপরও কাশফুলের এই সৌন্দর্য্য উপভোগ করতে এসেছি। চতুর্দিকে অনেক মানুষ দেখে খুব ভালো লাগছে।

    কথা হয় আরেক দর্শনার্থী সাইমুন ইসলামের সঙ্গে। তিনি বলেন, বন্ধুরা মিলে বাইক নিয়ে সেই লালমাইয়ের বাগমারা এলাকা থেকে এসেছি। কাশফুলের শুভ্রতার ছোঁয়া পেতে আর প্রশান্তির খোঁজেই কাশবনে ঘুরতে আসা। যেখানে কাশফুল প্রশান্তির পাশাপাশি ছোঁয়া দিয়েছে মনকে। খুব ভালো লাগছে। আগে তো আশেপাশেই দেখা মিলতো, তবে এখন বিশেষ কিছু জায়গা ছাড়া কাশবনের দেখা পাওয়া যায় না।

    এদিকে, নগরায়ণের ফলে দিন দিন প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে এই অপরূপ সৌন্দর্য। আগে পথে-প্রান্ততে কাশফুলের দেখা মিললেও, এখন সেটা হয় না। আবার, কাশবনে অনেক দর্শনার্থী এসে তারা কাশফুল ছিঁড়ে নিয়ে যায়। আবার অনেকে কাশবনে এলোমেলো ভাবে হেঁটে কাশবনের সৌন্দর্য নষ্ট করে ফেলে। কাশফুলের সৌন্দর্য রক্ষা করতে সবাইকে সচেতন হওয়ার আহবান জানান সচেতন নাগরিকরা। এছাড়াও, সতর্কীকরণ সাইনবোর্ড, ব্যানার- ফেস্টুন টানিয়ে দেয়ার আহ্বান জানান তারা।

    এইচএ

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…