এইমাত্র
  • টাঙ্গাইলে বাস চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
  • ফরিদপুরে নিখোঁজের একদিন নদী থেকে শিশুর লাশ উদ্ধার
  • এক বছর পর মাঠে ফিরলেন নেইমার
  • 'চাপাবাজীর অস্কার অনন্য মামুন পাবেন', বলছেন শাকিব ভক্তরা
  • রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল
  • ২০২৫ সালের ছুটির তালিকা প্রকাশ
  • শেখ হাসিনার পদত্যাগ মীমাংসিত, বিতর্ক সৃষ্টি না করার আহ্বান রাষ্ট্রপতির
  • শেখ হাসিনা কীভাবে পদত্যাগ করেছেন, জানালেন আসিফ মাহমুদ
  • শুরু হলো বরবাদ'র শুটিং, শাকিব খান যোগ দেবেন কবে?
  • মিয়ানমার উপকূলে নৌকাডুবি, ১১ মরদেহ উদ্ধার
  • আজ মঙ্গলবার, ৭ কার্তিক, ১৪৩১ | ২২ অক্টোবর, ২০২৪
    করপোরেট সংবাদ

    টাকা লোপাটের খবর অসত্য ও বিভ্রান্তিকর: স্মার্ট টেকনোলজিস

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৩ পিএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৩ পিএম

    টাকা লোপাটের খবর অসত্য ও বিভ্রান্তিকর: স্মার্ট টেকনোলজিস

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৩ পিএম

    সম্প্রতি একাধিক জাতীয় দৈনিক পত্রিকায় ‘৮০০ কোটি টাকা হাতিয়ে পুরোটাই পাচার' শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়েছে। যেখানে ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত তথ্যপ্রযুক্তি পণ্য সরবরাহকারী ও সেবা প্রদানকারী প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড-এর নামে বিভিন্ন ভুল তথ্য উপস্থাপন করা হয়েছে। ফলে প্রকাশিত সংবাদের বিষয়ে কর্তৃপক্ষ তাদের বক্তব্য জানিয়েছে।

    প্রতিষ্ঠানটি জানায়, প্রতিবেদনে যে প্রকল্পগুলোর কথা উল্লেখ করা হয়েছে তার মধ্যে স্মার্ট টেকনোলজিস বিশ্বব্যাংক এর প্রকল্প নাম্বার জি২-২ এবং জি-৩৩ এর সঙ্গে যুক্ত। এই প্রকল্পগুলোর অর্থায়ন এবং মূল্যায়ন প্রক্রিয়ায় সরাসরি যুক্ত বিশ্বব্যাংক। এর মধ্যে জি২-২ প্যাকেজের কাজ শতভাগ সম্পন্ন করে স্ব স্ব প্রতিষ্ঠানকে বুঝিয়ে দিয়েছেন তারা এবং জি-৩৩ প্যাকেজের কাজ ৯৫% সম্পন্ন করেছে, বাকি ৫% কাজও বর্তমানে চলমান রয়েছে।

    স্মার্ট টেকনোলজি'র দাবি, ২০২২ সালের ৩০ মার্চ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কর্তৃপক্ষ স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড'কে আইটি এন্ড সাপোর্টিং নেটওয়ার্ক ইনফ্রাসট্রাকচার সিস্টেমস, সার্ভার এন্ড স্টোরেজ (একটিভ এন্ড প্যাসিভ) ফর জেবিসি, এসবিসি, বিআইএ এন্ড আইডিআরএ (প্যাকেজ নং জি২-২) এর নোটিফিকেশন অব এওয়ার্ড প্রদান করে। প্রকল্পের চুক্তিপত্র অনুযায়ী আর্থিক মূল্য ছিল ১ কোটি ৩ লাখ ৩ হাজার সাতশ' মার্কিন ডলার এবং ২ কোটি তেষট্টি লাখ নিরানব্বই হাজার আটশ' আঠার টাকা। এই প্রকল্পে অতিরিক্ত কোনো অর্থ স্মার্ট টেকনোলজিসকে বরাদ্দ দেয়া হয়নি। সুতরাং, প্রতিবেদনে উল্লেখিত অতিরিক্ত আড়াই কোটি টাকা স্মার্ট টেকনোলজিসকে বরাদ্দ দেয়ার বিষয়টি সম্পূর্ণ ভুল তথ্য।

    জানা গেছে, উক্ত জি২-২ প্যাকেজ এর চুক্তিপত্র অনুযায়ী শতভাগ ডেলিভারি, ইনস্টলেশন এবং হস্তান্তর সম্পন্ন করা হয়েছে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ যার কার্যক্রম সমাপ্তি সংক্রান্ত সনদ ইস্যু করেছে। প্রকল্পের বাস্তবায়ন পর্যায়ে বিশ্বব্যাংকের বিদেশি প্রতিনিধিদল একাধিকবার সরেজমিনে প্রকল্প পরিদর্শন করেন এবং প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করেন। এরপর প্রকল্প বাস্তবায়ন সম্পন্ন হলে, আবারও বিশ্বব্যাংকের বিদেশি প্রতিনিধিগণ প্রকল্প পরিদর্শন করেন।

    এই প্যাকেজের আওতায় প্রত্যেকটি উপকারভোগী প্রতিষ্ঠানের জন্য একটি করে ডাটা সেন্টার স্থাপন করা হয়েছে যা টায়ার ফোর ডাটা সেন্টার বাংলাদেশ হাইটেক পার্কে অবস্থিত। উপরন্তু, প্রত্যেকটি উপকারভোগী প্রতিষ্ঠানের জন্য একটি করে নেটওয়ার্ক অপারেশন সেন্টার স্থাপন করা হয়েছে যা প্রত্যেকটি উপকারভোগী প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে অবস্থিত। ইতোমধ্যেই প্যাকেজ-এর উপকারভোগী প্রতিষ্ঠানসমূহ-সাধারণ বীমা কর্পোরেশন, জীবন বীমা কর্পোরেশন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং বাংলাদেশ ইন্সুরেন্স একাডেমী এটি ব্যবহার করছে।

    স্মার্ট টেকনোলজিস (বিডি) জানায়, ২০২৩ সালের ১৯ ফেব্রুয়ারি তারিখে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড'কে আইটি এন্ড সাপোর্টিং পাওয়ার ইনফ্রাস্ট্রাকচার ডিআর (একটিভ এন্ড প্যাসিভ) ফর আইডিআরএ, জেবিসি এন্ড এসবিসি (প্যাকেজ নং: জি-৩৩) এর নোটিফিকেশন অব এওয়ার্ড প্রদান করে। প্রকল্পের কার্যাদেশ অনুযায়ী আর্থিক মূল্য ছিল ছিয়ানব্বই লাখ পঁচাশি হাজার সাতশ' পঁচিশ মার্কিন ডলার এবং ৬ কোটি বাহাত্তর লাখ ১২ হাজার আটশ' পাঁচ টাকা।

    উক্ত জি-৩৩ প্যাকেজ এর চুক্তিপত্র অনুযায়ী স্মার্ট টেকনোজিস শতভাগ পণ্য ডেলিভারি এবং ইনস্টলেশন সম্পন্ন করেছে। কিন্তু, উপকারভোগী প্রতিষ্ঠান সাধারণ বীমা কর্পোরেশন, জীবন বীমা কর্পোরেশন এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এর নির্ধারিত প্রকল্প স্থানে যথাসময়ে বিদ্যুত সরবরাহ না পাওয়ার কারণে হস্তান্তর প্রক্রিয়া বিলম্বিত হয়। অতি সম্প্রতি সাধারণ বীমা কর্পোরেশন এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এর নির্ধারিত স্থানে বিদ্যুত সরবরাহ পাওয়ার পর চুড়ান্ত কনফিগারেশন কার্য চলমান রয়েছে।

    অন্যদিকে, জীবন বীমা কর্পোরেশন এর নির্ধারিত প্রকল্প স্থানে এখনো পর্যন্ত বিদ্যুত সংযোগ স্থাপিত না হওয়ায় কনফিগারেশনের কাজ বিলম্বিত হচ্ছে। উল্লেখ্য, এই বিদ্যুত সরবারহের কাজ স্মার্ট টেকনোলজিস এর এখতিয়ারের মধ্যে নেই। তাই, বিদ্যুত পাওয়ার সাথে সাথেই চুড়ান্ত কনফিগারেশন সম্পন্ন করে পুরো প্রকল্প হস্তান্তরে স্মার্ট টেকনোলজিস সচেষ্ট।

    চুক্তিপত্র অনুযায়ী, শতভাগ পণ্য সরবরাহ এবং ইনস্টলেশন সম্পন্ন করা সত্ত্বেও, স্মার্ট টেকনোলজিস উক্ত প্রকল্পের আর্থিক মূল্য ছিয়ানব্বই লাখ পঁচাশি হাজার সাতশ' পঁচিশ মার্কিন ডলার এর বিপরীতে মাত্র ৮০ শতাংশ এবং ৬ কোটি বাহাত্তর লাখ ১২ হাজার আটশ' পাঁচ টাকার বিপরীতে মাত্র ১০ শতাংশ পেমেন্ট এখন পর্যন্ত গ্রহণ করেছে।

    বলে রাখা ভালো, বিদ্যুত সংক্রান্ত কারণে প্রকল্প হস্তান্তর প্রক্রিয়া বিলম্বিত হওয়ায়, ইতোমধ্যেই টাইম এক্সটেনশন অনুমোদন দেয়া হয়েছে। সুতরাং, প্রকল্পের ২০ শতাংশের কম কাজ সম্পন্ন করে পুরো অর্থ তুলে নেয়ার তথ্যটি সম্পূর্ণ ভুল, কল্পনাপ্রসূত এবং বিভ্রান্তিকর। এছাড়াও, প্রতিবেদনের অন্য একটি স্থানে যে অতিরিক্ত ২ কোটি ৩১ লাখ টাকা বরাদ্দ দেয়ার কথা বলা হয়েছে, সেটিও সম্পূর্ণ ভুল। ফলে প্রকাশিত প্রতিবেদনের কারণে সৃষ্ট নেতিবাচক ধারণা নিরসনে সঠিক তথ্য প্রকাশ করা জরুরি বলে মনে করে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড।

    এ প্রসঙ্গে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড- এর পরিচালক (এন্টারপ্রাইজ এন্ড সফটওয়্যার) আবু মোস্তফা চৌধুরী বলেন, স্মার্ট টেকনোলজিস নিজস্ব দক্ষতা এবং পরিশ্রম দিয়ে পরিচালিত প্রতিষ্ঠান যা কখনোই রাজনৈতিক প্রভাব খাটিয়ে কোনো প্রকার প্রকল্পের কাজ করেনি। এখন পর্যন্ত দেশের সরকারি ও বেসরকারি খাতের অসংখ্য প্রকল্প নিষ্ঠার সাথে সম্পন্ন করেছি এবং কোথাও কোনো কাজ অসম্পন্ন রাখিনি আমরা। সম্প্রতি স্মার্ট টেকনোলজিসকে জড়িয়ে যে খবর প্রকাশিত হয়েছে, সেটি অত্যন্ত দুঃখজনক।

    আবু মোস্তফা আরও বলেন, প্রতিবেদনে যে ৮০০ কোটি টাকার প্রকল্পগুলোর কথা উল্লেখ করা হয়েছে, সেখানে কমপক্ষে ১০টি প্রকল্প অন্তর্ভূক্ত। তার মধ্যে স্মার্ট টেকনোলজিস শুধুমাত্র বিশ্বব্যাংক এর প্রকল্প নাম্বার জি২-২ এবং জি-৩৩ এর সাথে যুক্ত। এই প্রকল্পগুলোর অর্থায়ন এবং মূল্যায়ন প্রক্রিয়ায় সরাসরি যুক্ত বিশ্বব্যাংক। এর মধ্যে জি২-২ প্যাকেজের কাজ আমরা শতভাগ সম্পন্ন করে স্ব স্ব প্রতিষ্ঠানকে বুঝিয়ে দিয়েছি এবং চুক্তি অনুযায়ী তার পেমেন্ট গ্রহণ করেছি। তাই আমাদের প্রতিষ্ঠানকে জড়িয়ে ভুল তথ্যে ভরা প্রতিবেদনের ফলে আমাদের সুনাম মারাত্মকভাবে ক্ষুন্ন হয়েছে। আমরা আশা করবো, ভবিষ্যতে যেকোন তথ্য সঠিকভাবে বিচার বিশ্লেষন করে যেন যেকোন প্রতিবেদন প্রকাশ করা হয়।

    উল্লেখ্য, ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত তথ্যপ্রযুক্তি পণ্য সরবরাহকারী ও সেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড। বিগত ২৫ বছর ধরে অত্যন্ত সুনামের সাথে দেশের তথ্যপ্রযুক্তি খাতে কাজ করে যাচ্ছে তারা। বিশ্বের প্রায় ৮০টিরও বেশি স্বনামধন্য আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে অফিসিয়ালি যুক্ত স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড। গ্রাহক সেবা নিশ্চিতে দেশের প্রতিটি বিভাগীয় শহরসহ বৃহৎ জেলা শহরগুলোতে রয়েছে নিজস্ব শাখা অফিস। সারাদেশে ২৫০০-এর অধিক প্রতিষ্ঠানকে পণ্য সরবরাহ এবং বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করতে স্মার্ট টেকনোলজিসের রয়েছে ২০০০-এর অধিক কর্মী, যা বাংলাদেশের আর কোন প্রযুক্তি প্রতিষ্ঠানে নেই।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    Loading…