এইমাত্র
  • দেশে ফিরে বিচারের মুখোমুখি হতে প্রস্তুত শেখ হাসিনা
  • বাংলাদেশ দলের নিরাপত্তায় ১ হাজার পুলিশ ও ১০০ ক্যামেরা
  • রোহিঙ্গা সংকট সমাধানে তিন প্রস্তাব ড. ইউনূসের
  • তরুণদের স্বপ্নের নতুন বাংলাদেশ গড়তে বিদেশি বন্ধুদের সহযোগিতা চান ড. ইউনূস
  • লেফটেন্যান্ট তানজিম হত্যায় ৬ জনকে আটক করেছে সেনাবাহিনী
  • মির্জা আব্বাসের ওপর হামলা: রিমান্ড শেষে কারাগারে মেনন
  • ভারতে ইলিশ রফতানিতে স্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে রিট
  • বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক অঘোর মন্ডল আর নেই
  • কারাগারে ১০ টাকার ওষুধ ১০০ তে সাপ্লাই দিতেন সাবেক এমপি জাহের
  • মশা নিয়ন্ত্রণে ডিএসসিসির ১০ ওয়ার্ডে চিরুনি অভিযান
  • আজ বুধবার, ১০ আশ্বিন, ১৪৩১ | ২৫ সেপ্টেম্বর, ২০২৪
    দেশজুড়ে

    যশোরের শার্শা-বেনাপোলে চলছে প্রতিমায় রঙের আঁচড়

    মো. জামাল হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৪ পিএম
    মো. জামাল হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৪ পিএম

    যশোরের শার্শা-বেনাপোলে চলছে প্রতিমায় রঙের আঁচড়

    মো. জামাল হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৪ পিএম

    সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ঘিরে প্রতিমা তৈরির ধুম পড়েছে। কারিগরদের দম ফেলার ফুসরত নেই। এরই মধ্যে প্রতিমার গায়ে পড়েছে রঙের আঁচড়। সারাদেশের মতো যশোর জেলার শার্শা-বেনাপোলে পুরোদমে চলছে পূজার প্রস্তুুতি।

    শার্শা উপজেলা ও বেনাপোল পোর্ট থানায় এবার ২৮টি মন্ডপে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। গত বছরে ৩২টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছিল।

    সরেজমিনে মন্দিরে গিয়ে দেখা যায়, দুর্গোৎসবকে কেন্দ্র করে মন্ডপে মন্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। দেবী দুর্গার সঙ্গে কার্তিক, গণেশ, লক্ষ্মী, সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।

    আয়োজকরা বলছেন- বিগত বছরগুলোর চেয়ে এবছর বেশি মজুরি নিচ্ছেন কারিগররা। যে কারনে পূজার খরচ বেড়েছে বহুগুন।

    প্রতিমা তৈরি কারিগর লক্ষণ, সুজন দাস, কার্তিক বলেন, আমরা প্রতি বছর শার্শা উপজেলাতেই কাজ করে থাকি। এবার গত কয়েক বছরের তুলনায় ভালোভাবে পূজার প্রস্তুুতি নিয়েছেন। কমিটির লোকজনের চাহিদা অনুযায়ী এবার প্রতিমার আকার ও ডিজাইনে ভিন্নতা এসেছে। বর্তমানে আমরা মাটি দিয়ে প্রতিমা তৈরির শেষ করে রংয়ের কাজ করছি। রঙের কাজ শেষ করে কমিটির লোকজনের কাছে প্রতিমা বুঝিয়ে দেওয়া হবে।

    শার্শা উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী বৈদ্যনাথ দাস বলেন, শারদ উৎসবের মূলত তিন পর্বের। মহালয়া, বোধন ও সন্ধ্যাপূজা। আশ্বিন মাসের শুক্লপক্ষকে বলা হয় দেবীপক্ষ। সাধারণত আশ্বিন মাসের প্রথমপক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পরবর্তী সময়ে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই পাঁচ দিন যথাক্রমে ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী ও বিজয়া দশমীর মধ্য দিয়ে সনাতনদের সবচেয়ে বড় এ উৎসব শেষ হয়। দুর্গা পূজা উপলক্ষে জাতীয় উৎসবে একটি ঐক্য ও সমন্বয়ের ধারা প্রতিষ্ঠা করতে চায় যা জাতীয় জীবনে আজ বড় প্রয়োজন। প্রতিটি পূজামন্ডপ ও মন্ডপগামী সড়কগুলোয় বিশেষ করে রাতের বেলায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করারও দাবি জানান তিনি।

    যশোরের নাভারন সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার নিশাত আল নাহিয়ান বলেন, ‘শারদীয় দুর্গা পূজা’ শান্তিপূর্ণভাবে উদযাপনের লক্ষে পুলিশ যাবতীয় নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেছেন। গুরুত্ব অনুসারে পূজা মন্ডপগুলোকে কয়েকটি শ্রেণিতে বিভক্ত করে সে অনুপাতে অফিসার-ফোর্স মোতায়েন করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পাশাপাশি কয়েকটি পূজামন্ডপ মিলে থাকবে পেট্রাল টিম। তারা ঘুরে ঘুরে পূজামন্ডপগুলো মনিটরিং করবে।

    এদিকে যশোরে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক প্রস্তুুতি সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের কালেক্টরেট সভাকক্ষ অমিত্রাক্ষরে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আজহারুল ইসলাম।

    তিনি সকলকে ঐক্যবদ্ধভাবে শারদীয় দুর্গাপূজা উদযাপনের আহ্বান জানিয়ে বলেন, যদি কেউ উৎসবে বিঘ্ন ঘটানোর চেষ্টা করে, তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পূজা মন্ডপগুলো নিরাপত্তা দেয়ার জন্য পুলিশ, আনসার কাজ করবে। সেই সাথে মন্ডপগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করতে হবে। এর কন্টোল রুম থাকবে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে। সীমান্ত এলাকার পুজা মন্ডপগুলোতে বিজিবি কঠোর নিরাপত্তা ব্যবস্থা করবে।

    জেলা প্রশাসক আরও বলেন, দুর্গাপূজা উপলক্ষে মোবাইল কোর্ট চলমান থাকবে। পূজা মন্ডপে নিয়মিত তল্লাশি করা হবে। সন্দেহভাজন এমন কাউকে মনে হলে প্রশাসন তল্লাশি করতে পারবে। কন্ট্রোল রুম থেকে পূজার যাবতীয় বিষয় নিয়ন্ত্রণ করা হবে।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…