এইমাত্র
  • ছাত্র আন্দোলনে নীরব থাকা নিয়ে অবশেষে দুঃখপ্রকাশ করলেন সাকিব
  • প্রাথমিক বিদ্যালয়ে দেওয়া হবে ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন
  • স্পেনের সঙ্গে সহযোগিতা বাড়ানোর আহ্বান প্রধান উপদেষ্টার
  • ইউটিউব থেকে আয় করা যাবে কি না, যা বললেন জাকির নায়েক
  • লেবানন সীমান্তে ইসরাইলি হেলিকপ্টার বিধ্বস্ত
  • সংবিধান টেনে রুমিন ফারহানা বললেন, ‘শেখ হাসিনা এখনো প্রধানমন্ত্রী’
  • রিংকু-নীতীশের ব্যাটে হাল ধরেছে ভারত
  • হাসিনার সঙ্গে কথোপকথনের ভিডিও ভাইরাল, সেই আ.লীগ নেতা গ্রেফতার
  • কায়রোতে হামাস-ফাতাহ নেতাদের ঐক্য আলোচনা
  • কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যসেবার সুযোগ নিশ্চিত করা প্রয়োজন
  • আজ বুধবার, ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪
    আন্তর্জাতিক

    ধেয়ে আসছে শতাব্দীর অন্যতম ভয়াবহ ঘূর্ণিঝড় মিল্টন

    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ৯ অক্টোবর ২০২৪, ১২:৩৩ পিএম
    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ৯ অক্টোবর ২০২৪, ১২:৩৩ পিএম

    ধেয়ে আসছে শতাব্দীর অন্যতম ভয়াবহ ঘূর্ণিঝড় মিল্টন

    আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ৯ অক্টোবর ২০২৪, ১২:৩৩ পিএম

    সময়ের সঙ্গে পাল্লা দিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে আসছে শতাব্দীর সবচেয়ে ভয়ংকর হারিকেন (ঘূর্ণিঝড়) মিল্টন।বৃহস্পতিবার ফ্লোরিডার উপকূলে আঁছড়ে পড়তে পারে শক্তিশালী এই ঝড়। মেক্সিকো উপসাগরের ওপর তৈরি হয়েছে হারিকেন মিলটন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের আবহাওয়া দপ্তর এই ঝড়কে ক্যাটাগরি পাঁচ হিসেবে চিহ্নিত করেছে।

    এই ঝড় ২৪০ কিলোমিটার বেগে উপকূলে আঁছড়ে পড়তে পারে। সে কারণে ফ্লোরিডা উপকূল থেকে সকলকে সরিয়ে নেওয়ার ব্যবস্থা শুরু হয়েছে। এদিকে বহু মানুষ ফ্লোরিডা ছেড়ে অন্য রাজ্যে চলে যাওয়ার চেষ্টা করছেন। যে কারণে হোটেল এবং বিমানের ভাড়া কয়েকগুণ বেড়ে গেছে। তবে হোটেল এবং বিমান সংস্থাগুলোকে ভাড়া না বাড়ানোর অনুরোধ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

    বিবিসির খবর অনুযায়ী, হারিকেন মিল্টন বর্তমানে ক্যাটাগরি পাঁচ মাত্রার একটি ঘূর্ণিঝড়। এর ভয়াবহ বাতাসের গতিবেগ প্রতি ঘণ্টায় ১৬৫ মাইল বা ২৭০ কিলোমিটার। এটি বুধবার রাতে পুরো শক্তি নিয়ে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে।

    এর আগে, ন্যাশনাল হারিকেন সেন্টার এর আগে মিলটনকে ক্যাটাগরি পাঁচ থেকে চারে নামিয়ে এনেছিল। কিন্তু মঙ্গলবার ফের একে ক্যাটেগরি পাঁচ ঝড় হিসেবে চিহ্নিত করা হয়েছে।

    মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টার সাধারণ মানুষকে সতর্ক করে দিয়ে জানিয়েছে, ঘূর্ণিঝড় হেলেনের পর রাস্তায় পড়ে থাকা ধ্বংসাবশেষ বাতাসের সঙ্গে উড়ে বিধ্বংসীভাবে আঘাত হানতে পারে। মিল্টনের প্রভাবে বৃষ্টিপাতের পরিমাণ ১৫ ইঞ্চি (৩৮ সেমি) পর্যন্ত পৌঁছতে পারে। এ ছাড়া উপকূলীয় এলাকায় ১০ থেকে ১৫ ফুট উচ্চতার ঢেউ দেখা যেতে পারে।

    বৃহস্পতিবার সকালে ফ্লোরিডার ট্যাম্পা বে অঞ্চলে আঁছড়ে পড়ার কথা মিলটনের। এ সময় সাগেরের পানি ২০ ফুট পর্যন্ত ফুলে উঠতে পারে। ফলে পুরো উপকূল থেকেই মানুষকে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। এর আগে এখানেই আঁছড়ে পড়েছিল হারিকেন হেলেনা। তখন যে ধ্বংসস্তূপ তৈরি হয়েছিল তা এখনো পুরোপুরি সরানো যায়নি। হারিকেন মিলটন এলে সেই ধ্বংসস্তূপের জিনিস স্প্লিন্টারের মতো বিভিন্ন দিকে ছড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

    ফ্লোরিডার গভর্নর রন ডিস্যানটিস জানিয়েছেন, উপকূল ছাড়তে বলার অর্থ এই নয় যে রাজ্য ছেড়ে চলে যেতে হবে। কিছু মাইল দূরেই সবার থাকার ব্যবস্থা করা হয়েছে। একই সঙ্গে তিনি জানিয়েছেন, গাড়িতে জ্বালানি ভরার জন্য যথেষ্ট ব্যবস্থা আছে। যদিও স্থানীয় মানুষের অভিযোগ, জ্বালানি মিলছে না। অন্তত ১৫টি গ্যাস স্টেশন খালি বলে তাদের অভিযোগ।

    এদিকে বৃহস্পতিবার জার্মানি পৌঁছানোর কথা ছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। কিন্তু হারিকেন মিলটনের কারণে দেশ ছেড়ে বের হওয়া অনুচিত হবে বলে জানিয়েছেন তিনি। সে কারণেই আপাতত জার্মানি সফর বাতিল করেছেন তিনি। বাইডেন জানিয়েছেন, আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শতাব্দীর সবচেয়ে ভয়ংকর ঝড় হতে চলেছে হারিকেন মিলটন। তাই আগে থেকেই সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

    বাইডেন জানিয়েছেন, ইতোমধ্যেই ফ্লোরিডার উপকূলে সরকারি কর্মকর্তাদের মোতায়েন করা হয়েছে। ফ্লোরিডার উপকূল থেকে মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কাজ করছেন তারা। রাস্তাজুড়ে বহু মানুষের ঢল দেখা যাচ্ছে ফ্লোরিডায়।

    এবি

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…