এইমাত্র
  • মিরাজের রক্তমাখা শার্ট নিয়ে তথ্য উপদেষ্টার সঙ্গে বাবার সাক্ষাৎ
  • হামাস ‘সন্ত্রাসী’ নয়, ‘স্বাধীনতাকামী’ সংগঠন: এরদোগান
  • হঠাৎ মিমকে হারুনের ফোন, সরে দাঁড়াতে বলেন যে সিনেমা থেকে
  • লেবাননে পৌঁছেছে তুরস্কের ৩০ টন মানবিক সহায়তা
  • বৃষ্টিতে ভেসে যেতে পারে কানপুর টেস্টের প্রথম দিন!
  • শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হরিণী অমরাসুরিয়া
  • কৃষিকে কৃষকবান্ধব করতে হবে: উপদেষ্টা
  • ঢাকা জেলার সাবেক ডিসির বিরুদ্ধে হত্যা মামলা
  • দেশে স্বর্ণের দাম বেড়ে ইতিহাসের সর্বোচ্চ
  • নিষিদ্ধ জামাতুল আনসারের ৩২ জনের জামিন বাতিল
  • আজ বৃহস্পতিবার, ১০ আশ্বিন, ১৪৩১ | ২৬ সেপ্টেম্বর, ২০২৪
    শিক্ষাঙ্গন

    টেক্সটাইল ক্যাডার আন্দোলনে সংহতি প্রকাশে বিজনেস ক্লাবের ওভিসি

    ক্যাম্পাস প্রতিনিধি প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩১ পিএম
    ক্যাম্পাস প্রতিনিধি প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩১ পিএম

    টেক্সটাইল ক্যাডার আন্দোলনে সংহতি প্রকাশে বিজনেস ক্লাবের ওভিসি

    ক্যাম্পাস প্রতিনিধি প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩১ পিএম

    স্বতন্ত্র টেক্সটাইল ক্যাডার চালুসহ মোট ৫টি দাবিতে সম্প্রতি বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষার্থীরা শান্তিপূর্ণ মিছিল ও মানববন্ধন করে। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে বলে জানা যায়। এদিকে বুটেক্স বিজনেস ক্লাবের আয়োজনে বিজনেস কেস প্রতিযোগিতায় চলমান আন্দোলনের বিষয়বস্তু নিয়ে প্রতিযোগিদের অনলাইন ভিডিও কন্টেন্ট (ওভিসি) তৈরি করতে বলা হয়।

    বুটেক্স বিজনেস ক্লাবের আয়োজনে চলমান আন্ত:বিভাগীয় বিজনেস কেস প্রতিযোগিতা 'ফিউচার ওয়েভ-Future Weave'-এর অনলাইন পর্ব ইতোমধ্যে শেষ হয়েছে। এতে ৮০টি দল অংশগ্রহণ করে। যেখানে প্রতিটি দলে ছিল ৩-৪ জন শিক্ষার্থী। সেখান থেকে ২৬টি দলকে বাছাই করা হয় দ্বিতীয় পর্বের জন্য। তারা সর্বোচ্চ ২ মিনিট পরিসরে ভিডিও কন্টেন্ট বা ওভিসি তৈরি করবে।

    তাদের ভিডিও কন্টেন্টে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের জন্য স্বতন্ত্র বিসিএস ক্যাডার বাস্তবায়নের প্রয়োজনীয়তা তুলে ধরতে হবে। ভিডিওতে দেশের অর্থনীতিতে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের অবদান এবং দেশে নীতি-নির্ধারণী ও গুরুত্বপূর্ণ সরকারি পদে অন্তর্ভুক্তির প্রয়োজনীয়তা উপস্থাপন করতে হবে। তাছাড়া কোন কোন মন্ত্রণালয় ও অধিদপ্তরে চাকরির সুযোগ রয়েছে তা তুলে ধরতে হবে।

    প্রতিযোগিদের দেওয়া কেস-এ উল্লেখ করা হয়, আমাদের অর্থনীতিতে তৈরি পোশাক শিল্পের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা দেশের রপ্তানি আয়ের প্রায় ৮৩ ভাগ এবং জাতীয় জিডিপির উল্লেখযোগ্য অবদান রাখছে। আর উক্ত সেক্টরে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের গুরুত্ব অনেক। দেশে তাদের বড় অবদানের পরও টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের জন্য বাংলাদেশ সিভিল সার্ভিস বা বিসিএস ক্যাডার নেই।

    যদিও সরকার কিছু টেক্সটাইল ইঞ্জিনিয়ারকে নন-ক্যাডার পদে নিয়োগ দিয়ে থাকে। তবে পেশাজীবীদের জন্য একটি স্বতন্ত্র ক্যাডার ক্যাটাগরি থাকা জরুরি যাতে তারা তাদের কারিগরি দক্ষতা দিয়ে সরকারি নীতি-নির্ধারণী কার্যক্রম ও কৌশলগত উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, যা দেশের টেক্সটাইল শিল্পকে আরও উন্নত করতে সহায়ক হবে।

    বিজনেস কেস প্রতিযোগিতায় প্রায়শই বিভিন্ন পণ্যের মার্কেটিং সংক্রান্ত ওভিসি বানানো হলেও ভিন্ন টপিক দেখা গেলো বুটেক্স বিজনেস ক্লাবের আয়োজনে। এ নিয়ে ক্লাবটির সভাপতি আসিফ ইকবাল বলেন, ক্যাম্পাসের বর্তমান পারিপার্শ্বিকতা থেকে এই আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীরা যেন একই সাথে নিজেদের মেধা উন্নয়ন এবং বিশ্ববিদ্যালয়ের চলমান সমস্যা নিরসনে ভূমিকা রাখতে পারে তাই বুটেক্স বিজনেস ক্লাবের আন্ত:বিভাগীয় বিজনেস কেস প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে ওভিসি রাখা হয়েছে।

    এমআর

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…