এইমাত্র
  • পাহাড়ধসের শঙ্কা, রাঙ্গামাটিতে রাতে মাইকিং
  • রপ্তানিতে নগদ সহায়তা আরও কমল
  • ঘুরতে গিয়ে তেল শেষ, পাম্পে প্রেমিকাকে জিম্মায় রেখে পেট্রোল নিলেন প্রেমিক!
  • নারায়ণগঞ্জে প্রকাশ্যে আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ৪
  • বেকারত্ব নিয়ে কটু কথা ইসলাম পছন্দ করে না
  • সোমবার ব্যাংক হলিডে, বন্ধ থাকবে লেনদেন
  • সিরাজগঞ্জে অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যের ঝুলন্ত মরদেহ উদ্ধার
  • দুমকিতে ইউপি চেয়ারম্যানের ঘরে মিলল ৩১৮ বস্তা সরকারি চাল
  • ৩ লাখ ছাড়াল সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধন
  • জেনে নিন ভুটানে গেলে কোথায় ঘুরবেন
  • আজ রবিবার, ১৬ আষাঢ়, ১৪৩১ | ৩০ জুন, ২০২৪
    দেশজুড়ে

    অতিরিক্ত শুল্কায়নে বেনাপোলে পচনশীল পণ্যবাহী ট্রাক আটকা

    মো. জামাল হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৯:৫০ এএম
    মো. জামাল হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৯:৫০ এএম

    অতিরিক্ত শুল্কায়নে বেনাপোলে পচনশীল পণ্যবাহী ট্রাক আটকা

    মো. জামাল হোসেন, বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৯:৫০ এএম

    জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের জারীকৃত নতুন আদেশে অতিরিক্ত শুল্কায়নের কারণে বেনাপোল বন্দরে মাছ ,ফল ও সবজি সহ প্রায় অর্ধশতাধিক ট্রাক পচনশীল পণ্য নিয়ে আটকা পড়েছে। এতে প্রতিবাদ জানিয়ে কাস্টমস হাউসের সামনে বিক্ষোভ করেছে আমদানিকারকেরা।

    বৃহস্পতিবার (২৭জুন) রাত ৯টায় বেনাপোল কাস্টমস হাউসের সামনে এ বিক্ষোভ করে আমদানি, রফতানি বন্ধের হুমকি দেয় বেনাপোল ল্যান্ডপোর্ট ইমপোর্টাস এর্ন্ড এক্সপোর্টাস এ্যাসোসিয়েশন।

    বেনাপোল ল্যান্ডপোর্ট ইমপোর্টাস এর্ন্ড এক্সপোর্টাস এ্যাসোসিয়েশন সিনিয়র সহসভাপতি আবুল হোসেন জানান, গত ২৩ জুন জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর পচনশীল পন্য শুল্কায়নের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করে। ঢাকায় অনুষ্ঠিত অভ্যন্তরিন নিরীক্ষা কমিশনারেটের এক সভায় আমদানিকৃত শুল্কায়ন সমতা বজায় রাখা এবং আমদানিকারকগণের জন্য সুষম সুবিধা নিশ্চিত করণের কারণ দেখিয়ে আমদানি পর্যায়ে মাছ শুটকি, টমেটো, পান ও ফলের সঠিক পরিমাপ নির্ধারণে পণ্যবাহী ট্রাকের চাকার সংখ্যার ভিত্তিতে নুন্যতম ওজন প্রস্তাব ও সুপারিশ করা হয়। যা বৃহস্পতিবার থেকে কার্যকর করে কাস্টমস। এতে লোকশানের কবলে পড়ে পণ্য চালান খালাস না নেওয়ায় বন্দরে আটকা পড়ে অর্ধশতাধিক খাদ্যদ্রব জাতীয় পচনশীল পণ্যবাহী ট্রাক।

    আমদানিকারক শামিম গাজী জানান, এনবিারের নতুন এ মনগড়া আইনে তাদের ট্রাক প্রতি ৩ থেকে ৪ লাখ টাকা অতিরিক্ত শুল্ক গুনতে হবে। এতে আমদানি কমবে এবং দেশে ভোগ্য পন্যের বাজার অস্তির হবে। বিষয়টি এনবিআরকে পূর্ব বিবেচনা করার অনুরোধ জানান তিনি।

    বেনাপোল ল্যান্ডপোর্ট ইমপোর্টাস এর্ন্ড এক্সপোর্টাস এ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জানান, এনবিআরের জারিকৃত নতুন আদেশের অনুচ্ছেদ ৪ কাস্টমস মুল্যায়ন না করায় তারা পণ্য চালান খালাস নিতে পারছেনা। ২৪ ঘন্টার মধ্যে যদি সমস্যা নিরসনে কাস্টমস পদক্ষেপ না গ্রহণ করে তবে শনিবার থেকে এপথে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখবেন।

    আমদানিকারক উজ্বল বিশ্বাস জানান, আটকে থাকা পণ্য চালানের বিষয়ে কাস্টমস রোববার সিদ্ধান্ত দিবে জানিয়েছে। এতে তিন দিন ট্রাক আটকে থাকলে তাদের পণ্য গরমে পচে যাওয়ার ভয় রয়েছে।

    বেনাপোল কাস্টমস হাউসের রাজস্ব কর্মকর্তা জাহিদ হাসান জানান, এনবিআরের নতুন আদেশ তারা কার্যকর করছেন। তবে কয়েকজন আমদানিকারক অভিযোগ জানিয়ে পণ্য খালাস নিচ্ছেনা। আবার কেউ খালাস নিয়েছেন। তবে যারা পণ্য খালাস নেয়নি তাদের বিষয়ে রোববার উধ্বতন কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিবেন জানান কাস্টমস হাউজের এ কর্মকর্তা।

    পিএম

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…